ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

সুখি বিবাহিত জীবনের জন্য কিছু অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
সুখি বিবাহিত জীবনের জন্য কিছু অভ্যাস ছবি: সংগৃহীত

বিবাহ বা বর্তমান সম্পর্কে নিয়ে আপনি যদি অসন্তুষ্ট হন তাহলে নিচের এ লেখাটি পড়ে দেখতে পারেন। হতে পারে আপনার মনের কষ্ট কিছুটা হলেও কমিয়ে আনতে পারেন।

বিবাহিত জীবনে কিছু জিনিস মেনে চললে সহজেই সম্পর্কে সুখি থাকা যায়।

প্রতিদিন এই অভ্যাসগুলো চর্চা করুন-

সহানুভূতি দেখানো, সঠিক বোঝাপড়া এবং শ্রদ্ধা করুন। চেঁচানো, আগে কি ঘটেছিল সেটা টেনে ঝগড়া, ছোট করা এবং জিনিসপত্র ছোঁড়া বন্ধ করতে হবে। সমালোচনা এবং অভিযোগ এর মধ্যে পার্থক্য জানতে হবে।

অবজ্ঞা, দোষারোপ করা বা লজ্জা দেওয়া এড়িয়ে চলুন। এটা উভয়ের জন্যই। নিজের মধ্যে নেতিবাচকতা বন্ধ করুন এবং ইতিবাচকতার দিকে জোর দিন। ঝগড়া হলেই কথা বন্ধ করবেন না। ২০ মিনিট দূরে থাকুন বা কথা না বলুন কিন্তু আবার কথা বলা শুরু করুন।

নিজেকে শিকার বা অপরাধীর ভূমিকায় রাখবেন না। আপনারা সমান এটা মাথায় রেখে সংসার করতে হবে। একে অপরের কাছ থেকে কী চান এবং প্রয়োজন তা নিয়ে আলোচনা করুন। সময় নিন এর জন্য। যে জিনিসের প্রতশ্রুতি করবেন সেটা রাখার চেষ্টা করুন।  

সঙ্গীর কথা শুনতে হবে। সে কি বলতে চায় আগে বুঝুন তারপর বলুন। না বুঝেই কথা বলতে যাবেন না। সঙ্গীর প্রশংসা করুন।  যে কাজটাই করুক সেটার জন্য তার প্রশংসা করতে ভুলবেন না। সহানুভূতিশীল হতে শিখতে হবে। বেশিরভাগ সময় আপরনার সঙ্গীর চাহিদা আগে পূরণ করার চেষ্টা করুন।

সম্পর্ককে সবার আগে গুরুত্ব দিতে হবে, এটা মাথায় রাখুন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।