ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

পরিকল্পনা করার সময় 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
পরিকল্পনা করার সময় 

রাখি একটি মিডিয়া হাউসে কাজ করে। কাজ সে মোটামুটি করে যাচ্ছে।

কিন্তু হঠাৎ করেই বেশ চিন্তিত রাখি। কারণ অফিসের বস তাকে সপ্তাহের কাজের পরিকল্পনা আগেই জমা দিতে বলেছেন। আর এতেই বেশ চিন্তায় পড়েছেন রাখি। প্রথম দুই এক সপ্তাহ তাকে এই পরিকল্পনা দিতে বেশ বেগ পেতে হলো।  

যখনই আইডিয়া নিয়ে চিন্তা করছে অনেক কিছু মাথায় আসছে, কিন্তু সাজিয়ে লিখতে পারছে না।  আবার দেখা গেল এতোগুলো আইটেমের কথা লিখেছে, যেগুলো এক সপ্তাহে না, আসলে এক মাসের কাজ।  

আমরা সবাই কাজ করি এবং অনেক সময়ই এমন পরিস্থিতির ভেতর দিয়ে যাই। আসলে পরকিল্পনা করে কাজ করলে অনেক গোছানোভাবে কাজটি হয়। আর পূর্ব প্রস্তুতি থাকায় কাজের মানও অনেক ভালো হয়।   

আসুন পরিকল্পনা করার সময় কোন বিষয়গুলো লক্ষ্য রাখবো জেনে নেই 

সময়
পরিকল্পনা করার জন্য চাই পর্যাপ্ত সময়। অনেক কাজের সময় আপনি যদি সপ্তাহের কাজের পরকিল্পনা করতে চান তবে অনেক গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়তে পারে। এজন্য কিছুটা ফ্রি সময়ে ভেবে চিন্তে একটি কাজের তালিকা তৈরি করুন। প্রতিটি কাজ করার জন্য যথেষ্ট সময় রাখুন নিজের হাতে। এতোটুকু কাজই করার পরিকল্পনা করুন, যেটুকু করার সাধ্য এবং সব ধরনের প্রস্তুতি ও যোগাযোগ আপনার রয়েছে।  

ডায়েরি এখন ডিজিটাল
আগে আমরা অনেক কিছুই ডায়েরিতে লিখে রাখতাম। সময় পাল্টেছে এখন আমরা অনেকেই আর সঙ্গে ডায়েরি নিয়ে ঘুরি না। সেই জায়গাটা নিয়ে নিয়েছে হাতের মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ বা ডেস্কটপ। নিয়মিত কাজের তালিকা একটি ফোল্ডারে রাখুন। প্রয়োজনে গুরুত্বপূর্ণ কাজের সময়টি অ্যার্লাট সেট করে নিন। সময় মতো রিমাইন্ডার পেয়ে যাবেন। কাজের কথা ভুলে যাওয়ার কোনো সুযোগ থাকবে না।  

উদ্দেশ্য 
কী উদ্দেশ্যে পরিকল্পনা করছেন, সেটা পরিষ্কার হওয়া খুব জরুরি। পরিকল্পনা করে আপনি কী অর্জন করতে চান, সেটা প্রথমেই লিখে ফেলুন। খেয়াল করুন পরিকল্পনা করতে গিয়ে আপনি উদ্দেশ্য থেকে কখনও দূরে সরে যাচ্ছেন কি না।

লক্ষ্য নির্ধারণ 
ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করুন। লক্ষ্য অর্জনের পুরো চেষ্টা করুন। দিন শেষে অবশ্যই মিলিয়ে দেখুন পুরো কাজটি ঠিকভাবে হয়েছে তো 

কাজের তালিকা
কাজের তালিকা করার সময় বিশেষভাবে লক্ষ্য রাখুন সামনের সময়গুলোতে আপনার অফিসের কোন কোন কাজ প্রয়োজন।  

গুরুত্ব বুঝে
পরিকল্পনা করার সময়, কোন কাজগুলো আগে করা প্রয়োজন এবং কোন কাজগুলো পরে করলেও চলে এগুলোও বিবেচনায় রাখুন।  

মূল্যায়ন
আপনার পরিকল্পনায় অফিসের বস কি ধরনের মন্তব্য করছেন, তা গুরুত্বের সঙ্গে দেখুন। চেষ্টা করুন নিজের কাজকে প্রতিদিনই একটু একটু করে আরো ভালো করতে।  

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।