ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

উলের পোশাকে অ্যালার্জি!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
উলের পোশাকে অ্যালার্জি! সংগৃহীত ছবি

শীত এসেছে, আবহাওয়া অফিস জানিয়েছে, ক’দিনের মধ্যেই আসবে শৈত্যপ্রবাহ। আর দেশে থাকবে কনকনে ঠাণ্ডা।



শীতকালে ঠাণ্ডা ঠেকাতে আমরা গরম কাপড় ব্যবহার করি। আরামদায়ক এই পোশাকগুলো বেশিরভাগই তৈরি করা হয় উল দিয়ে। তবে অনেকেরই উলের পোশাকে অ্যালার্জি হয়, যে জন্য তারা উল পোশাক সহ্য করতে পারেন না।  

বিশেষজ্ঞরা বলেন, উল হচ্ছে প্রাকৃতিক তন্তু। ভেড়া এবং কিছু কিছু সময়ে ছাগলের শরীর থেকে লোম দিয়ে উল প্রস্তুত করা হয়। উলের রং করবার জন্য স্বাভাবিক ডাই ব্যবহার করা হয়। রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এলে অ্যালার্জি বা অস্বস্তি হতে পারে।

উলের পোশাক থেকে চুলকানি, ফুলে যাওয়া এবং চোখ লাল হয়ে যাওয়াসহ হতে পারে হাঁচি এবং নাক দিয়ে পানি পড়া ও  নিঃশ্বাসের সমস্যা।  

উলের অ্যালার্জি থেকে রেহাই পেতে প্রথমে সুতি পোশাক পরুন। তার ওপর উলেরটা, যেন ত্বকে না লাগতে পারে ত্বকের সরাসরি সংস্পর্শ এড়াতে কেনার সময় সুতির আবরণ দেওয়া উলের পোশাক দেখে নিন সামান্য অতিরিক্ত খরচ করতে পারলে ট্রেন্ডি ফারের পোশাক ব্যবহার করুন। এগুলো দেখতেও সুন্দর ফ্যাশনেবলও উলের পোশাকের পরিবর্তে ডেনিম বা কর্ডের জ্যাকেট, ট্রাউজার এমনকি শার্টও ব্যবহার করতে পারেন  লেদারেরে একটা জ্যাকেট শীতকালের আদর্শ পোশাক এবং দেখতেও ভালো লাগে। যত্ন করে রাখলে অনেক বছর ব্যবহার করা যায়।

সুতি কাপড় দেওয়া উলের পোশাকেও যদি অ্যালার্জি হয়, ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।