ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

মায়ের কারণেই বুদ্ধিমান হয় সন্তান

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
মায়ের কারণেই বুদ্ধিমান হয় সন্তান মায়ের সঙ্গে শপিংমলে খুনশুটিতে ছোট্ট সাজিদুর রহমান রাইয়্যান

সন্তান কোনো ভুল করলে তখন বাবা-মা একজন অন্য জনের ওপর চাপানোর চেষ্টা করেন। প্রায়ই তাদের বলতে শোনা যায়, তোমার জন্য এমন হয়েছে বা তোমার সন্তান এমন করেছে।

কিন্তু সন্তান যখন ভালো কোনো কিছু অর্জন করে তখন দৃশ্য বদলে যায় পুরোটাই।

সন্তানের বেড়ে ওঠার সময়গুলোতে দেখতে কেমন, তার স্বভাব সব কিছুতেই মা-বাবার সঙ্গে মিলিয়ে দেখা হয়। সন্তানের বেড়ে ওঠায় বাবা-মায়ের প্রায় সমান অবদান থাকলেও তার বুদ্ধি বিবেচনাবোধ কিন্তু মায়ের দিক থেকে আসে।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সন্তানের মাথায় যে বুদ্ধি তৈরি হয়, তা আসে মায়ের থেকে, বাবার থেকে নয়। যুক্তরাষ্ট্রে মোট ১২ হাজার জনের ওপর একটি সমীক্ষা করা হয়। সেই জরিপে যারা অংশ নেন তাদের বয়স ছিল ১ থেকে ২২ বছর। তাদের কাছে বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়। আর সেসব প্রশ্নের উত্তর থেকেই বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে আসেন।  

সন্তানের বুদ্ধি কেমন হবে, সেটা নির্ভর করে মায়ের জিনের ওপরেই। সেখানে বাবার তেমন ভূমিকা নেই। আর এর কারণ হিসেবে উল্লেখ করা হয়, প্রায় প্রতিটি পরিবারে মায়ের সঙ্গে সন্তান বেশি সময় থাকে। এজন্য মায়ের আচরণ, ব্যক্তিত্ব ও বুদ্ধির প্রভাব সন্তানের ওপর বেশি।  

তবে শিশুর আইকিউ বাবা-মা দু’জনের থেকেই তার কাছে আছে। মানুষের এক্স ক্রোমজমের ওপরেই নির্ভর করছে যে কতটা বুদ্ধি তৈরি হবে।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।