ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

শীত সন্ধ্যায় কাবাব-পরোটা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
শীত সন্ধ্যায় কাবাব-পরোটা কাবাব-পরোটা

শীতের সন্ধ্যায় জমিয়ে আড্ডা দিতে চাই মজার মজার গরম খাবার। আর কাবাব পরোটা হতে পারে এসময়ের পারফেক্ট খাবার।

 

আজ দেখে নিন মজার খাবার কাবাব-পরোটার রেসিপি: 

বটি কাবাব

উপকরণ: খাসির মাংস এক কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁপে বাটা-১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, কাবাব মশলা দেড় চা চামচ, সরিষা বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজা মশলার গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১চা চামচ, বেসন ৩ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: মাংস কিউব করে কেটে নিন। ১ টেবিল চামচ ঘি দিয়ে বেসন ভেজে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে তিন ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার শিকে গেঁথে কয়লার আগুনে ঝলসে নিন। মাঝে একবার ঘি ব্রাশ করুন। হয়ে গেলে চুলা থেকে উঠিয়ে নিন।  

জেনে নিন পরোটা কীভাবে তৈরি করবেন

উপকরণ: ময়দা ৪ কাপ, দুধ ২ টেবিল চামচ, ঘি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, পানি পরিমাণ মতো, তেল পরিমাণমতো।

প্রণালী: ময়দা, চিনি, লবণ, অর্ধেক ঘি ও দুধ দিয়ে মেখে পরিমাণ মতো পানি দিয়ে পরোটার ডো তৈরি করুন। এবার গোল রুটি বেলে তেলের প্রলেপ দিয়ে তার ওপর ময়দা ছিটিয়ে দিয়ে মাঝ থেকে পেঁচিয়ে পরোটার লেচি করে নিন। এভাবে ২০ মিনিট রেখে দিন। পছন্দের আকারে পরোটা বেলে ডুবো তেল ও ঘি তে সোনালী করে ভেজে তুলুন।

সবশেষে শিক থেকে কাবাব খুলে পরোটা ও সালাদ দিয়ে পরিবেশ করুন।  

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৩
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।