ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

ঝিনুক পিঠায় জমুক পৌষের সন্ধ্যা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
ঝিনুক পিঠায় জমুক পৌষের সন্ধ্যা সংগৃহীত ছবি

চলছে পৌষ মাস। এ সময় একটু গরম পেতে রান্নাঘরে ছোটেন সবাই।

তবে এবার চায়ের মজার আরেকটু চাঙ্গা করতে আপনার জন্য রইলো এই রেসিপি। পৌষের সন্ধ্যায় বানিয়ে ফেলুন ঝিনুক পিঠা। আর বাড়ির সবার সঙ্গে জমিয়ে উপভোগ করুন পৌষের সন্ধ্যা।

যে যে উপকরণ  লাগবে:

চিনি-পরিমাণ মতো, ময়দা-২৫০ গ্রাম, চালের গুঁড়া-১০০ গ্রাম দুধ-২ কাপ, তেল-ডিপ ফ্রাইয়ের জন্য, পানি-মাখার জন্য, ড্রাই ফ্রুটস-সামান্য, সিরার জন্য গুড়, এলাচ গুঁড়া, পানি ও নারিকেল কুঁড়ানো।

তৈরি করবেন যেভাবে:

প্রথমে চিনি, ময়দা ও চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নেবেন। ভালোভাবে দুধ ফুটিয়ে তাতে প্রথমে নারিকেল কুঁড়ানো মিশিয়ে নিন। ফুটিয়ে চালের গুঁড়ার মিশ্রণ দিয়ে রুটির মতো ডো বানিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট লেচি কেটে সেখান থেকে ছোট করে কেটে ডিমের মতো করে বল করুন। এবার এই বলকে একটি চিরুনির ওপর রেখে আর একটি চিরুনি দিয়ে চেপে ঝিনুকের আকৃতিতে মুড়িয়ে নিন। এরপর ওইগুলো ডুবো তেলে ভেজে নিন, যতক্ষণ না সোনালি রং হচ্ছে ততক্ষণ ভেজে নিন। এরপর পানি ও এলাচ গুঁড়া একসঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে একটা শিরা তৈরি করে নিন। তবে বেশি ঘন করবেন না। এরপর পিঠাগুলো গরম ওই শিরায় ছেড়ে দিলেইহয়ে যাবে মিষ্টি ও কুড়মুড়ে ঝিনুক পিঠা। ঠাণ্ডা করে ওপরে ড্রাই ফ্রুটস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।