ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

চোখে কন্টাক্ট লেন্স ব্যবহারে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
চোখে কন্টাক্ট লেন্স ব্যবহারে

আজকাল অনেক অনুষ্ঠানেই কিছু মেয়ের সাজগোজের সঙ্গে সঙ্গে যোগ হয়েছে চোখে কন্টাক্ট লেন্স পরার প্রবণতা। লেন্স ব্যবহারে লুকে অবশ্যই পরিবর্তন আসে।

তবে সঠিক ভাবে লেন্স ব্যবহার না করলে কিছুটা সৌন্দর্য বাড়াতে গিয়ে উল্টো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। চোখ খুবই স্পর্শকাতর, এজন্য লেন্স ব্যবহার করলে, তার যত্ন নিতে হবে নিয়ম মতো।

চোখে কন্টাক্ট লেন্স ব্যবহার প্রসঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসক ওসমান গণি বলেন, চোখে আর্টিফিসিয়াল জিনিস ব্যবহার না করাই ভালো। যদি সেটা প্রয়োজন না হয়। এটি থেকে চোখে অ্যালার্জি হতে পারে।

চোখের কালো মণিতে পানি জমে, ঘা-ও হতে পারে। কন্টাক্ট লেন্সের চাপে চোখে স্থায়ী দৃষ্টি স্বল্পতা হতে পারে। লেন্স ঘোলা হয়ে নষ্ট হয়ে যেতে পারে। এছাড়াও লেন্স পরে কখনোই কড়া রোদ অথবা তাপে না যওয়ারও পরামর্শ দেন ডাক্তার গণি।

তিনি বলেন, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া কন্টাক্ট লেন্স ব্যবহার করা ঠিক নয়।

কন্টাক্ট লেন্স নিয়মিত নির্দিষ্ট সল্যুশন বা তরল দিয়ে পরিষ্কার করতে হবে ও মেয়াদ উত্তীর্ণ তরল ব্যবহার করা যাবে না।

দীর্ঘ সময় কন্টাক্ট লেন্স ব্যবহারে চোখের ক্ষতি হতে পারে। আর ঘুমানোর সময় অবশ্যই লেন্স খুলে নিতে হবে।

১৫০০ থেকে ১৫ হাজার টাকায় পছন্দের লেন্স পাওয়া যায়। অবশ্যই ভালো ব্র্যান্ডের লেন্স ব্যবহার করতে হবে। আর ব্যবহার করার সঠিক নিয়ম মেনে চলতে হবে।  

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।