ঢাকা, বুধবার, ৮ চৈত্র ১৪২৯, ২২ মার্চ ২০২৩, ০০ রমজান ১৪৪৪

লাইফস্টাইল

কিচেন সিঙ্ক পরিষ্কার করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
কিচেন সিঙ্ক পরিষ্কার করবেন যেভাবে

কিচেনের সিঙ্ক বা ড্রেনে আবর্জনা আটকে যায়। এ কারণে খুব ধীরে ধীরে পানি বের হয়।

এটি আপনার প্রতিদিনের কাজকেও বাধাগ্রস্ত করে। মানুষ কিচেন সিঙ্ক ও ড্রেন পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য ব্যবহার করে, যা শুধু ড্রেনকেই নয় ঘরের মেঝেকেও নষ্ট করে।  

তাহলে আসুন জেনে নিই কীভাবে আপনার কিচেন সিঙ্ক পরিষ্কার করবেন।

বেকিং সোডা ও সাদা ভিনেগার: এক কাপ বেকিং সোডা ও ভিনেগার মিশিয়ে মিশ্রণটি ড্রেনে ঢেলে দিন। এ প্রক্রিয় ড্রেনের দুর্গন্ধ থেকে মুক্তি দেবে ও পাইপে থাকা জঞ্জাল দূর হবে।

ফুটন্ত পানি ঢালুন: ড্রেন ব্লক খুলতে পানি গরম করে ঢেলে দিন। মনে রাখবেন দুই ধাপে পানি ঢালবেন। একবার গরম পানি দিয়ে কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। পাইপে জমে থাকা জঞ্জাল পানির সঙ্গে বের হয়ে যাবে।

সিঙ্কে জমিয়ে রাখবেন না থালা-বাসন। এতে কিচেনে দুর্গন্ধ হতে পারে, তাই খাবার খাওয়ার পর সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলার অভ্যাস করুন। একইসঙ্গে লিকুইড ওয়াশিং দিয়ে কাজ শেষে সিঙ্ক পরিষ্কার রাখুন। কিছু ন্যাপথলিন সিঙ্কের ড্রেনে দিয়ে রাখতে পারেন। এতে সুন্দর গন্ধ ছড়াবে। সিঙ্ক পরিষ্কার করার সময় হাতে গ্লাভ্স ব্যবহার করুন এতে করে আপনার হাত ও হাতের নখের কোনো ক্ষতি হবে না।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa