ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ক্যামেরার যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
ক্যামেরার যত্ন নেবেন যেভাবে

ফোনের ক্যামেরা যতই ভালো হোক ডিএসএলআর ক্যামেরা সবার একটি শখ। তাই শখ করে ডিএসএলআর কিনেই সবাই ছবি তোলে।

শুধু কিনলেই হলো? সঠিকভাবে যত্নও নিতে হবে।

আসুন জেনে নেই-

ক্যামেরা কেনার সময় ‘ক্যামেরা ক্লিনিং কিট’ কিনে ফেলুন সবার আগে। কেনা না থাকলে এখনই কিনে ফেলুন। দাম একটু বেশি হলেও ক্যামেরার যত্ন নিতে কিটটি প্রয়োজন।

ক্যামেরার সঙ্গে পাওয়া ব্যাগ ছাড়া শুধু ক্যামেরা হাতে নিয়েই বেরিয়ে যাওয়া ঠিক নয়। এছাড়া বাজারে পাওয়া যাচ্ছে নানা ধরনের ক্যামেরার ব্যাগ। চাইলে পছন্দমতো কিনেও নিতে পারবেন।

নরম ব্রাশ দিয়ে ক্যামেরার লেন্স, বডি ও লেন্স গ্লাস পরিষ্কার করা উচিত। জুম লেন্স পরিষ্কার করার সময় সর্বোচ্চ জুমিং পজিশনে লেন্সটি নিয়ে যেতে হবে।

ক্যামেরার ভেতরে জমে থাকা ধুলা ‘হ্যান্ড এয়ার ব্লোয়ার’-এর সাহায্যে পরিষ্কার করতে হবে।  এ ক্ষেত্রে ‘ক্যান্ড এয়ার ব্লোয়ার’ কখনোই ব্যবহার করবেন না। কারণ অতিরিক্ত প্রেশারে ক্যামেরার ক্ষতি হতে পারে। লেন্স পরিবর্তন করার সময় ক্যামেরার বডির মুখটি সব সময় নিচের দিকে রাখবেন।

লেন্স গ্লাস পরিষ্কার করার জন্য ‘মাইক্রোফাইবার’ কাপড় ব্যবহার করুন। লেন্স গ্লাসের মাঝখান থেকে বাইরের দিকে কাপড়টি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে পরিষ্কার করতে হবে। ​

অব্যবহৃত লেন্সটি ‘এন্ড ক্যাপ’ দিয়ে সব সময় ঢেকে রাখুন।  অযথা বেশিক্ষণ ক্যামেরার লেন্সের কাভার খুলে রাখবেন না। কাজ হয়ে গেলে সঙ্গে সঙ্গে কাভার লাগিয়ে ফেলুন।

ক্যামেরার স্ট্র্যাপটি সঠিকভাবে আটকে রাখুন।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad