ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যে নিয়ম মানলে ঘুমের সমস্যা হবে না

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
যে নিয়ম মানলে ঘুমের সমস্যা হবে না সংগৃহীত ছবি।

রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে সারাদিন মেজাজ খিটখিটে থাকে।

সারা দিনের পরিকল্পনা করা কাজেও ব্যাঘাত ঘটে।

 তাই মন ও শরীর ভালো রাখতে ঘুমানো অত্যন্ত প্রয়োজন। নিদ্রাহীনতা থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বলেছেন বেশ কিছু নিয়ম মানলে ঘুমের সমস্যা হবে না।

দ্রুত ঘুম আনতে ধ্যানের কোনো বিকল্প নেই ।  প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে মন স্থির রেখে ধ্যান করতে হবে। চোখ বন্ধ করে নিজের শ্বাস-প্রশ্বাসের ওপর মনযোগ দিতে হবে।  ঘুমানোর আগে ১০ মিনিট ধ্যান করলে নিদ্রাহীনতা থেকে মুক্তি মিলবে।  শুধু তাই নয়, ধ্যান করলে মনসংযোগ করার ক্ষমতাও বাড়বে।

রাতে ঘুমানোর আগে এক গ্লাস উষ্ণ দুধ খেতে হবে ৷ দুধে থাকা ট্রিপটোফ্যান ও সেরোটোনিন ঘুম আসতে সাহায্য করে।  দুধে থাকা ক্যালসিয়াম মানসিক চাপের উপশমও করে।

প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে মনে মনে মন্ত্র বললে মন স্থির হয় এবং ঘুম আসতে সাহায্য করে।

অ্যারোমা থেরাপির মধ্যে যে প্রয়োজনীয় ভেষজ তেল, বাথ স্ক্রার, চোখের মাস্ক ব্যবহার করা হয়। সেগুলো দ্রুত ঘুমাতে উপকার করবে।  

২০০৫ সালের একটি গবেষণায় বলা হয়, ভেষজ তেলের ঘ্রান গভীর ঘুমের জন্য বেশ উপকারী। তাই যারা ঘুম না হওয়ার সমস্যায় ভুগছেন, তারা পার্লারে গিয়ে অ্যারোমা থেরাপি নিয়ে দেখতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ০১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।