ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সৌন্দর্য ধরে রাখতে প্রতিদিন ত্বকের যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
সৌন্দর্য ধরে রাখতে প্রতিদিন ত্বকের যত্ন নিন সংগৃহীত ছবি।

আমরা সবাই সুন্দর থাকতে চাই। এই কড়া রোদে পুড়ে ত্বক কালো হয়, ত্বকে বলিরেখা পড়ে, ত্বকের অ্যালার্জি হতে পারে, ধুলাবালি জমে ব্রণের সমস্যা দেখা দেয়, ত্বক ঘেমে তেলতেলে হয়ে যায়, আরও কত সমস্যা।

সৌন্দর্য ধরে রাখতে চাই নিয়মিত পরিচর্যা। ত্বকের যত্ন নেওয়া সবার জন্যই গুরুত্বপূর্ণ। সূর্যের তাপ থেকে ত্বক রক্ষা করতে প্রতিদিন সানব্লক ব্যবহার করতে হবে। এসময় আমাদের ত্বকের যত্নে অনেক বেশি সচেতন থাকতে হবে। আসুন বিস্তারিত জেনে নিই সারা দিনের রূপচর্চা:

সকাল থেকে রাত পর্যন্ত আমরা ব্যস্ত থাকি। তবে ত্বক সুন্দর রাখতে এই ব্যস্ততার মধ্যেও কিছুটা সময় ত্বকের জন্য ছাড়তে হবে। সকালে ঘুম থেকে উঠেই ত্বকের ধরন অনুযায়ী টোনার দিয়ে বাড়তি তেল পরিষ্কার করে নিন। শসার রস, গোলাপজল ভালো প্রাকৃতিক টোনারের কাজ করে।

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অফিস যেখানেই যান না কেন, বাইরে বের হওয়ার সময় সানব্লক ক্রিম ব্যবহার করুন।

শুধু রোদের সময় নয়, বৃষ্টির দিনেও সানব্লক ক্রিম ব্যবহার করুন। রোদে বের হওয়ার ১৫ মিনিট আগে সানব্লক ক্রিম মাখুন। সানব্লক ক্রিম লাগানোর ১৫ মিনিট পর প্রসাধনী ব্যবহার করুন। সানব্লক ক্রিম তিন ঘণ্টা পর্যন্ত রোদ থেকে ত্বকের সুরক্ষা করে। দিনে অবশ্যই পানি দিয়ে কয়েক বার ভলোভাবে তক্ব পরিষ্কার করুন।  

বাইরে যাওয়ার সময় ছাতা, টুপি, সানগ্লাস ব্যবহার করুন। ফুলহাতা পোশাক পরুন। রোদের মধ্যে বাইরে বেরুলে জুতা পরার চেষ্টা করুন। এতে পায়ে রোদ লাগবে না।

সবসময় সবার পার্লারে গিয়ে ত্বকের পরিচর্যা করার সময় হয় না। এজন্য বাসায় কাঁচা দুধ, শসার রস ও লেবুর রস এবং ময়দা দিয়ে মাস্ক তৈরি করে মুখ, হাত, পা ও গলায় মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের ধরন অনুযায়ী মধু, লেবুর রস, ডিমের সাদা অংশ দিয়ে মাস্ক সপ্তাহে দুই দিন ত্বকে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। শসার রস ফ্রিজে রেখে আইস কিউব করেও রাখতে পারেন। রাতে ঘুমানোর আগে অবশ্যই ফেস টোনার এবং কটন দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। এছাড়াও প্রচুর পানি খেতে হবে, ফল এবং ফলের রস নিয়মিত খান। এভাবে প্রতিদিন ত্বকের যত্নে কিছুটা সময় বরাদ্দ করুন। এতেই সবার চোখে হয়ে উঠবেন আরও সুন্দর।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।