ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নাভিতে তেল দিলে মিলবে যেসব সমাধান

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
নাভিতে তেল দিলে মিলবে যেসব সমাধান সংগৃহীত ছবি।

নাভি হলো মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অংশ। অথচ এই অংশটির প্রতি আমরা একেবারেই খেয়াল করি না, এমনকি নাভির আলাদা করে যত্নও নেওয়ার প্রয়োজন মনে করি না।

ত্বক ও চুলের জন্য তেলের ব্যবহারের কথা তো আলাদা করে বলার নেই। তবে এর একটা আলাদা উপকারিতাও আছে।

নাভিতে নারিকেল তেল দিলে ফার্টিলিটি বা প্রজনন শক্তি উন্নত হয় বলেই জানাচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। তাহলে চলুন জেনে নেওয়া যাক নাভিতে তেল ব্যবহারের সুফল কিছু দিক।

 পেটের ওপরে কয়েক ফোঁটা তেল দিয়ে নাভি চারপাশ এবং পুরো পেটে তেল ভালোভাবে মালিশ করে নিন। দেখবেন ত্বক একদম নমনীয় হয়ে গেছে।

নাভিতে প্রচুর ময়লা জমে। এই ময়লা পরিষ্কারের জন্য একটি কটনবাড তেলে ডুবিয়ে এরপর সেটার সাহায্যে নাভি পরিষ্কার করতে হবে। তেল মরা চামড়া এবং ময়লাকে সহজে উঠে আসতে সাহায্য করে। যেহেতু নাভি খুব একটা পরিষ্কার করা হয় না, নাভির ময়লা খুব শক্ত হয়ে আটকে থাকে। সেক্ষেত্রে বেশি জোরাজুরি করলে নাভিতে ব্যথা পেতে পারেন। তাই সাবধানে এই কাজটি করতে হবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে এই তেল হালকা একটু গরম করে নিন। তারপর নাভিতে দুই ফোঁটা তেল দিয়ে মালিশ করুন।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত এই অভ্যাস করলে আপনি মানসিক চাপ থেকে মুক্তি পাবেন। দুশ্চিন্তা আপনার ধারেকাছেও আসবে না। এছাড়া ত্বকের সমস্যা, ডিহাইড্রেশন, বলিরেখা ও বয়সের ছাপ থেকে মুক্তি দেয় এ অভ্যাস।

নারিকেল তেলে অ্যান্টি-ফাঙাল বৈশিষ্ট্য রয়েছে। এ কারণে রাতে ঘুমাতে যাওয়ার আগে এ তেল নাভিতে ব্যবহার করলে নাভি যেমন পরিষ্কার থাকে, তেমনি এতে জমে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

পিরিয়ডে প্রচণ্ড পেটে ব্যথার কারণে কম-বেশি সব নারীকেই ভুগতে হয়। তবে এই ব্যথা অনেকখানি কমিয়ে আনা সম্ভব নাভি এবং পেটে নারিকেল তেল ব্যবহারের মাধ্যমে।

নিয়মিত নাভিতে নারিকেল তেল দিলে ব্রণ ও ফুসকুড়ির হাত থেকে মুক্তি মিলতে পারে। নিয়মিত এ তেলের মালিশে ফার্টিলিটি বা প্রজনন শক্তি উন্নত হয়।

এই প্রতিবেদন সচেতনতার জন্য করা হয়েছে। এ কারণে কোনো ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।