ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতে মেনুতে স্বাস্থ্যকর ৬ স্যুপ

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
শীতে মেনুতে স্বাস্থ্যকর ৬ স্যুপ

বিশ্বের বিভিন্ন খাবারের মধ্যে স্বাস্থ্যকর হচ্ছে স্যুপ। শরীরের পানিশূন্যতা দূর করে স্যুপ।

এছাড়া পুষ্টিগুণে স্যুপের জুড়ি নেই। তবে স্যুপে ব্যবহৃত উপকরণের ওপর নির্ভর এর পুষ্টিগুণ। শীতের সময় স্যুপ খেতে কম বেশি সবাই ভালো লাগে। বিকেলে নাস্তায় হোক, কিংবা রাতে ভাত রুটি বদলে এক বাটি গরম স্যুপ বেশ ভালোই লাগে। অনেকেই চাইনিজ রেস্তোরাঁয় খেতে গেলেই স্যুপ অর্ডার করেনই। ধোঁয়া ওঠা এক বাটি গরম স্যুপ মন ভালো করে দিতে পারে সহজেই। আর তার জন্য না রেস্তোরাঁয় যেতে হবে না! বাড়িতেই বানান এই ছয় স্যুপ। দেখে নিন বাড়িতে কীভাবে বানাবেন ছয় ধরনের স্যুপ—

থাই স্যুপ বানাতে যা লাগবে: মুরগির বুকের মাংস ৪ কাপ, চিংড়ি (মাঝারি সাইজ), রসুন পেস্ট, স্বাদমতো লবণ, শুকনো মরিচ গুড়া, গোলমরিচ গুঁড়া, ডিম, চিলি সস, টমেটো সস, সয়া সস, চিনি, লেবুর রস, কর্ন ফ্লাওয়ার, তেল, রসুন কুচি, কাঁচা মরিচ, থাই আদা, লেমনগ্রাস, মাশরুম।

বানানোর প্রণালি: মুরগির বুকের মাংস লম্বা করে ও চিংড়ি কেটে পরিষ্কার করুন। এবার মাংস আর চিংড়ি একটা বাটিতে নিয়ে তার সঙ্গে আধ চামচ আদা, আধ চামচ রসুন বাটা, স্বাদমতো লবণ, আধ চামচ মরিচের গুঁড়া, আধ চামচ গোলমরিচের গুড়া দিন। এবার ভালো করে মেশান। তারপর একটা বাটিতে দুটি ডিমের কুসুম নিন, তার মধ্যে দিন একটু চিলি সস, টমেটো সস, সয়া সস, এক চামচ চিনি, একটু লেবুর রস, স্বাদমতো লবণ, তিন চামচ কর্ন ফ্লাওয়ার এবং চিকেন স্টক। এবার এটাকে ভালো করে মিশিয়ে নিন। তারপর প্যান বা কড়াইতে এক চামচ তেল দিন।  

তেল গরম হলে তাতে দিন রসুন কুচি। ভেজে নিয়ে তাতে দিয়ে দিন মেরিনেট করে রাখা মাংস আর চিংড়ি, সঙ্গে কয়েকটা কাঁচা মরিচ দিন। এবার কিছুক্ষণ ভাজুন। তারপর তাতে দিয়ে দিন দুই কাপ চিকেন স্টক এবং এক চামচ থাই আদা। সঙ্গে অবশ্যই কয়েকটি লেমনগ্রাস এবং মাশরুম দেবেন। এবার একটু নেড়ে তাতে দিয়ে দিন তৈরি করে রাখা সসটা। এবার কিছুক্ষণ নেড়ে নিয়ে, ভালো করে রেঁধে নামিয়ে নিন। তারপর ঘন এবং গরম থাই স্যুপ পরিবেশন করুন।

চিকেন স্যুপ বানাতে যা লাগবে: মুরগির মাংস ৫শ গ্রাম। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। রসুন কুচি ১ টেবিল-চামচ। আদা কুচি আধা চাচামচ। কাঁচা মরিচ কুচি একটি। গোলমরিচ-গুড়া আধা চা-চামচ। লবণ এক চা চামচ। স্বাদলবণ বা টেস্টিং সল্ট চা-চামচের চারভাগের একভাগ। মাখন ১ টেবিল–চামচ। লেবুর রস ১ চা চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ চা চামচ। ডিম ১টি। পানি ৫ কাপ। ধনেপাতার কুচি ১ চা চামচ। চাইলে যেকোনো সবজিও দেওয়া যাবে। তবে তা নিজের পছন্দমতো।

বানানোর প্রণালি: চুলায় পানি দিন এবং মাংস পানিতে সেদ্ধ করুন। পানি প্রায় দুইকাপ পরিমাণ হয়ে আসলে নামিয়ে পানিটা ছেকে নিন। পেঁয়াজ, রসুন ও আদাকুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করে উঠিয়ে রাখুন। এবার ওই ছেকা পানিটা চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ডিম আর লেবুর রস একসঙ্গে ফেটিয়ে আস্তে আস্তে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। এখন বেরেস্তা দিন। ধনেপাতা ছিঁটিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার গরম গরম মুরগির স্যুপ।

মাশরুমের স্যুপ বানাতে যা লাগবে: তাজা মাশরুম ২শ গ্রাম, একটি ডিম, কর্ণফ্লাওয়ার কাপের চার ভাগের এক ভাগ, লবণ এক চা চামচ, সিরকা এক চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, মরিচ কুচি দুটি, ধনেপাতা কুচি সামান্য, গোলমরিচের গুঁড়া চা চামচের চার ভাগের এক ভাগ, টেস্টিং সল্ট চা চামচের চার ভাগের এক ভাগ, তেল এক কাপ, বাঁধাকফি ও গাজর কুচি সামান্য।

বানানোর প্রণালি: মাশরুম মাংসের মতো টেনে টেনে ছিঁড়ে নিন। প্যানে তেল গরম করে তাতে মাশরুম কুচি, পেঁয়াজ কুচি, মরিচ, গোলমরিচের গুড়া এবং লবণ ছিটিয়ে দিয়ে নাড়াতে হবে। সব উপকরণ নরম হলে তাতে সিরকা এবং সয়াসস দিতে হবে। এরপর প্যানে আট কাপ পানি দিয়ে ভালোভাবে ফুটাতে হবে। সব উপকরণ দিতে চাইলে এখন দিয়ে দিন সেদ্ধ হওয়ার জন্য। এরপর এক কাপ ঠাণ্ডা পানিতে কর্ণফ্লাওয়ার মিশিয়ে স্যুপের মধ্যে ঢেলে চামচ দিয়ে অনবরত নাড়ুন। ডিম ফেটে একটি বাটিতে মিশিয়ে তারপর কাঁটা চামচ দিয়ে স্যুপের মধ্যে মেশাতে হবে। ডিম মেশানোর সময় স্যুপে চামচ দিয়ে নাড়াতে থাকুন। যোগ করুন টেস্টিং সল্ট ও ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন পুষ্টিতে ভরা মাশরুম স্যুপ।

ব্রকলি স্যুপ বানাতে যা লাগবে: ১টি মাঝারি আকারের ব্রকলি, ১টি বড় পেঁয়াজ (কুচি), লবণ স্বাদমতো, ১ টেবিল চামচ মরিচ গুড়া, ১ টেবিল চামচ জলপাই তেল বা মাখন, সাজানোর জন্য ক্রিম।

বানানোর প্রণালি: প্রেসার কুকারে তেল বা মাখন গরম করুন। পেঁয়াজ ও রসুন যোগ করে ভালোভাবে নাড়তে থাকুন। এবার ব্রকলির টুকরার সঙ্গে লবণ মিশিয়ে একসাথে প্রেসার কুকারে সেদ্ধ করুন এবং একটি সিটি দেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার ঠাণ্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার মিশ্রণটি কয়েক মিনিট তাপ দিন। মরিচের গুঁড়া যোগ করুন। ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রসুনের স্যুপ বানাতে যা লাগবে: ১ কাপ রসুন কুচি, ১ টেবিল চামচ জলপাই তেল বা মাখন, ৪ কাপ ফুলকপি কুচি, ৪ কাপ পাতলা করে কুচি করা বেবিকর্ন, টেবিল চামচ সবুজ মটরশুঁটি, ৩ কাপ পানি, ২ টেবিল চামচ ভুট্টার আটা, ১/২ টেবিল চামচ মরিচের গুড়া, লবণ স্বাদমতো।

বানানোর প্রণালি: একটি প্যানে তেল বা মাখন গরম করে রসুন কুচি, লবণ, ফুলকপি, বেবিকর্ন, মটরশুঁটি দিয়ে নাড়তে থাকুন। পানি দিয়ে সেদ্ধ হতে দিন। ভুট্টার আটা ৪ কাপ পানিতে গুলিয়ে স্যুপে যোগ করুন। স্যুপ ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন এবং মরিচের গুড়া ছিটিয়ে নামিয়ে রুটি বা লুচির সাথে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবল স্যুপ বানাতে যা লাগবে: এক টেবিল চামচ তেল, অর্ধেক পেঁয়াজের কুচি, তিন কোয়া রসুন (ছেঁচে নেওয়া), দুটি গাজর স্লাইস করা, দু’কাপ শীতের সবজি স্লাইস করা (পছন্দ মতো), আধা চা-চামচ লবণ, আধা চা-চামচ গার্লিক পাউডার, এক চা-চামচ ধনেপাতা, একটি তেজপাতা, আট কাপ পানি এবং আট কাপ ভেজিটেবল ব্রথ।

বানানোর প্রণালি: মাঝারি একটি পাত্রে তেল গরম করুন। সঙ্গে পেঁয়াজ কাটা, রসুন, গাজর এবং ধনেপাতা দিন। দুই-তিন মিনিট ধরে নাড়তে থাকুন; পেঁয়াজ নরম হওয়ার আগ পর্যন্ত। এরপর বাকি সবজিগুলোও মিশিয়ে ফেলুন এবং আরও এক বা দুই মিনিট ধরে নাড়ুন। এরপর লবণ, গার্লিক পাউডার ও লেবুর রস মেশান। এবার তেজপাতা এবং পানি মেশান এবং সবজির সঙ্গে ভালো মতো মেশার অপেক্ষা করুন। ঘনে হতে থাকবে।

এ সময় আপনি চাইলে মরিচের গুড়া মেশাতে পারেন স্বাদ বাড়ানোর জন্য। কিংবা গোল মরিচের গুঁড়া। দিতে পারেন মাশরুমও। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার ও স্বাস্থ্যকর ভেজিটেবল স্যুপ। গরম গরম উপভোগ করুন এ শীত শীত আবহাওয়ায়।  

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।