ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হবু কনের ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
হবু কনের ত্বকের যত্ন

বিয়ের দিনে অনন্যা হয়ে উঠতে চান সব কনেই। আর সেজন্য বিউটি পার্লারে ফেসিয়াল, ক্লিনআপ আরও কত কী! আর সেসব করাতে গিয়ে খরচ হয় অনেক অর্থ।

বিউটি পার্লারে গিয়ে রূপচর্চা যতই করুন স্থায়ী জেল্লা আসবে না। ত্বক ঝকঝকে দেখানোর জন্য ত্বকের মেরামতি করতে হবে ভেতর থেকে। বিয়ের আগে ত্বকের জেল্লা ফেরানোর জন্য সারা দিনের রুটিনে কয়েকটি ধাপ মেনে চলতেই হবে। তবেই বিশেষ দিনটিতে আশপাশের সবার চেয়ে বেশি উজ্জ্বল থাকবে আপনার ত্বক।

বিয়ের দিনটি এগিয়ে আসার আগে ঘরেই কয়েকবার ফেসিয়াল করে নেওয়া দরকার। ফেসিয়াল করলে রক্ত চলাচল ভালো হয়। ত্বক ঝলমল করে। কিন্তু চিন্তা করছেন কী দিয়ে ফেসিয়াল করবেন? 

ঘরে মুলতানি মাটি থাকলে তা ব্যবহার করে দেখতে পারেন। মুলতানি মাটির সঙ্গে কিছুটা দুধ ও মধু মিশিয়ে ফেসিয়াল করুন। ত্বকের জেল্লা বাড়ানোর জন্য কিছু ঘরোয়া ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন।

মৌসুম বদলের সময়ে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের ওপর জমতে থাকে মৃত কোষ। এ সময়ে মুখের ওপর সেই জমা কোষ পরিষ্কার করুন। সপ্তাহে দুই দিন মধু, ওট্স ও টক দই মিশিয়ে মাখুন। তারপর কিছুক্ষণ মুখটা মালিশ করতে থাকুন। মৃত কোষ উঠে গিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরবে। সকালে গোসল করে ময়শ্চারাইজ়ার মাখতে ভুলবেন না। বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে।

কেবল রূপচর্চা করলেই হবে না, খাওয়া-দাওয়ার দিকেও বিশেষ নজর দিতে হবে। সকাল থেকে রাত পর্যন্ত কী কী খাচ্ছেন, সেদিকে নজর দিন। ভিটামিন ডি ও ভিটামিন সি-তে ভরপুর খাবার এই সময়ে খেতে হবে। টক দই, সবজি, মৌসুমি ফল মিলিয়ে মিশিয়ে রাখুন ডায়েটে।

ত্বক ভেতর থেকে সবচেয়ে ভালো উপায় হলো, পানি পান করা। দিনে আড়াই থেকে তিন লিটার পানি পান করতে হবে। কাজের ফাঁকে নিয়ম করে ‘ডিটক্স ওয়াটার’ এ চুমুক দিতে পারেন।

রাতে শোয়ার আগে শসা, পুদিনা, লেবুর টুকরো এক পানিতে ফেলে দিন। পরের দিন অল্প অল্প করে সেই পানি চুমক দেওয়ার অভ্যাস করুন। দিনে আড়াই থেকে তিন লিটার পানি পান করতেই হবে।

বিয়ের আগে মনে নানা ধরনের চিন্তা থাকে। অনেক দায়িত্বও থাকে। এ সময়ে ঘুম সম্পূর্ণ হয়, সেটি খেয়াল রাখুন। নাহলে কিন্তু জেল্লা কখনই বাড়বে না।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।