ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গর্ভাবস্থায় কাশিতে ভুগছেন? 

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
গর্ভাবস্থায় কাশিতে ভুগছেন?  সংগৃহীত ছবি।

গর্ভাবস্থায় নারীদের মধ্যে রোগ প্রতিরোধের ক্ষমতা আগের তুলনায় কমে যায়। জলবায়ু পরিবর্তনের কারণে সাধারণ জ্বর, সর্দির সমস্যা দেখা দেয়।

গর্ভাবস্থায় সর্দি-কাশি হলে আরও সমস্যা ও অস্বস্তি হয়। এই সময় যেকোনো ওষুধ সহজেই গ্রহণ করা যায় না। তাই এই সময় অনেকেই ঘরোয়া প্রতিকারের খোঁজ করেন, এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ভ্রূণ এবং মায়ের ওপর পড়বে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক, গর্ভাবস্থায় সর্দি, কাশি হলে আপনি কোনও ঘরোয়া প্রতিকারটি বেছে নেবেন।

গরম স্যুপ

গর্ভাবস্থায় সর্দি কাশি হলে গরম সবজি ও চিকেনের স্যুপ পান করতে পারেন। এর মধ্যে আদা, রসুন ও পেঁয়াজ দেবেন। এই উপাদানগুলো সর্দি কাশির হাত থেকে রক্ষা করবে। গরম স্যুপ পান করলে বসা সর্দিও উঠে আসবে।

রসুন

সর্দি কাশির ক্ষেত্রে রসুন দারুণ সহায়ক। এই উপাদানটি গর্ভাবস্থায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, রক্ত চলাচল সচল রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সুতরাং গর্ভবতীরা এক খোয়া রসুন প্রতিদিন খেতে পারেন।

নারিকেল তেল

নারিকেল তেলের অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল উপাদানের জন্য পরিচিত।  নারিকেল গর্ভাবস্থার ক্ষেত্রেও সুরক্ষিত। আপনি বাহ্যিক ও অভ্যন্তরীণভাবে নারিকেল তেলকে ব্যবহার করতে পারবেন। গরম পানির সঙ্গে এক চামচ নারিকেল তেল মিশিয়ে পান করুন বা তেলকে গরম করে শরীরে মালিশ করুন।
আদা

গর্ভাবস্থায় সর্দি কাশির হাত থেকে রেহাই দিতে সাহায্য করে আদা। এই উপাদান রক্ত চলাচল সচল রাখতে ও সংক্রমণের হাত থেকে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। কুসুম গরম পানিতে আদা, লেবুর রস ও মধু দিয়ে পান করতে পারেন।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।