ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ইফতারে শাহি টুকরা দিয়েই হোক মিষ্টিমুখ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
ইফতারে শাহি টুকরা দিয়েই হোক মিষ্টিমুখ

ভাজাভুজি থেকে শুরু করে বিরিয়ানি— ইফতার ও সাহরিতে খাওয়া-দাওয়া লেগেই থাকে। আজ ইফতারে বানিয়ে নিতে পারেন মজাদার ও লোভনীয় শাহি টুকরা।

কীভাবে বানাবেন? তাহলে আসুন সহজ রেসিপি জেনে নেই

যা লাগবে: কনডেন্সড মিল্ক আধ কাপ,দুধ এক লিটার, পাউরুটি চার টুকরো, ঘি, তেল, এলাচ গুড়া, কেশর পরিমাণ মতো, কাজু ও কাঠবাদাম স্বাদমতো।

শাহি টুকরা বানানোর প্রণালি: প্রথমে একটি ফ্রাইপেনে ঘি গরম করে কাজু ও কাঠ বাদাম হালকা করে ভেজে নেবেন। এর পরে তিন কোণা করে পাউরুটি কেটে নিন।  পাউরুটি টুকরো লাল করে ঘিয়ে ভাজুন। দুধ ফুটিয়ে ঘন করুন। এক লিটার দুধ হলে কমিয়ে আধ লিটার করবেন। দুধ ঘন হলে তাতে মিশিয়ে দিন কনডেন্সড মিল্ক। কেশর আর এলাচ গুঁড়া দিয়ে মিশ্রণটি মিনিট পাঁচেক ঘন করুন। বার বার নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যাতে দুধ পাত্রের গায়ে না লেগে না যায়। মিশ্রণটি বেশ ঘন হলে চুলার আঁচ বন্ধ করে ঠাণ্ডা করুন। একটি সুন্দর পাত্রে পাউরুটিগুলো সাজিয়ে নিন। এরপর ঘন দুধের ভালো করে মিশ্রণটি ছড়িয়ে দিন। ওপর দিয়ে দিন আগের ভেজে রাখা বাদাম কুচি। এরপর ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে ইফতারে পরিবেশন করুন মজাদার শাহি টুকরা।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।