ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

লাউয়ের কোপ্তা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
লাউয়ের কোপ্তা

ঈদ মানেই ভুরিভোজ খাওয়া-দাওয়া। আর যেকোনো উৎসবে ঘরে বসেই খুব সহজে বানাতে পারেন লাউয়ের কোপ্তা।

কোপ্তা এমনিতেই সুস্বাদু একটি খাবার। প্রায় সব বাড়িতেই কোপ্তার কিছু না কিছু পদ রান্না করা হয়েই থাকে। বিশেষত কাঁচকলা বা এঁচোড়ের কোপ্তা। আজ আপনার জন্য দেওয়া হলো লাউয়ের কোপ্তার রেসিপি।

যা যা লাগবে:

কোপ্তার জন্য মাঝারি মাপের লাউ একটি, বেসন ২ কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা ১ চামচ, জিরা গুড়া ২ চামচ, ধনিয়া গুড়া ২ চামচ, মরিচ ও হলুদের গুঁড়া এক চামচ,
ঘি, চিনি ও লবণ (পরিমাণমতো)। এছাড়া মালাইয়ের জন্য- কাজুবাদাম ৩ চামচ, পোস্তবাদাম বাটা ২ চামচ, চারমগজ বাটা ১ চামচ, টমেটো কুচি ২ কাপ, টকদই ৪ চামচ, ফ্রেশ ক্রিম ২ চামচ।

যেভাবে বানাবেন:

লাউ কুড়িয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার সেদ্ধ করা লাউ ভালোভাবে চটকে তার মধ্যে একে একে পেঁয়াজ, আদা, রসুন বাটা, জিরা, ধনিয়া, হলুদ,মরিচ গুঁড়া ও বেসন দিয়ে ভালোভাবে মেখে নিন। স্বাদমতো লবণ ও চিনি দিন। এবারে কোপ্তার আকারে গড়ে ভেজে নিন। আঁচ কমিয়ে ভাজবেন। নাহলে ভেতরে কাঁচা থেকে যাবে।
ফ্রাইং প্যানে অল্প সাদা তেল বা ঘি দিয়ে এবং গোটা জিরা দিয়ে ফোড়ন দিয়ে কাজু বাটা, পোস্ত বাটা, চালমগজ বাটা, টমেটো কুচি, টকদই, ফ্রেশ ক্রিম, পরিমাণমতো লবণ, চিনি দিয়ে নাড়তে থাকুন। অল্প পানি দিন। গ্রেভি হয়ে এলে ওর মধ্যে কোপ্তা গুলি ছেড়ে দিন। কিশমিশ, ধনেপাতা আর অল্প ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।