ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

গরমে কাঁচা আমের সঙ্গে মুরগির মাংসের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
গরমে কাঁচা আমের সঙ্গে মুরগির মাংসের রেসিপি

পড়েছে তীব্র গরম! বাজার ছেয়ে গেছে কাঁচা আম। আর এই গরমে শরীর শীতল রাখতে বানিয়ে ফেলুন কাঁচা আমের সঙ্গে মুরগির মাংস! জমে হিট হবে আপনার লাঞ্চ! রইলো সহজ রেসিপি-

যা যা লাগবে: মুরগির মাংস, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, কাঁচা আম, হলুদ গুড়া, তেজপাতা, গরম মসলা, কাঁচা মরিচ, পুদিনা বা ধনেপাতা, গোটা জিরা, পরিমাণমতো লবণ ও চিনি।

 

প্রণালি: প্রথমে মুরগির মাংস সাইজ করে কেটে ও পরিষ্কার করে নেবেন।  এরপর মাংসে লবণ ও হলুদ, তেল দিয়ে মাখিয়ে রাখবেন কিছুক্ষণ। এরপর কড়াইতে তেল গরম করে গরম মসলা, গোটা জিরা ফোড়া দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভেজে ফেলতে হবে। এরপর এতে আদা-রসুন বাটা দিয়ে কষাতে হবে।  মসলা কষানো হলে তাতে মাংস দিয়ে ১৫ মিনিট নাড়তে হবে। মাংস সেদ্ধ হলে ধনে বা পুদিনা পাতা বাটা ও কাঁচা মরিচ দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এরপর কাঁচা আমের টুকরোগুলো মাংসের মধ্যে দিয়ে ভালো মতো নাড়াচাড়া করতে হবে। আম সেদ্ধ হলে সামান্য চিনি ছড়িয়ে নামিয়ে নিন। দুপুরে ভাতের সঙ্গে পরিবেশন করুন আম মুরগি! আপনি চাইলে রুটি বা পরোটার সঙ্গেও খেতে পারেন।

পুষ্টিবিদের মতে, কাঁচা আমে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন ‘সি’। কাঁচা আম আমাদের গরমে হিট স্ট্রোকের ঝুঁকির থেকে বাঁচায়। শরীরে সোডিয়াম ক্লোরাইড এবং আয়রনের ঘাটতি কমায়। শরীরকে ঠান্ডা রাখে এবং ক্লান্তি দূর করে। এছাড়াও কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঘামাচির সমস্যা থেকে আমাদের মুক্তি দেয়।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।