ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

প্রেমে প্রতারিত হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, মে ১৬, ২০২৪
প্রেমে প্রতারিত হলে যা করবেন

সত্যিকারের ভালোবাসার মানুষকে কখনও কি ভুলে থাকা যায়? প্রেমে প্রতারিত হওয়ার পর মন ভেঙে গেলে এই প্রশ্নটিই সবার মাথায় ঘুরপাক খায়! কেউ প্রেমে প্রতারিত হলে তাকে অনেক কষ্ট, আঘাত এবং বিশ্বাসঘাতকতার মধ্য দিয়ে যেতে হয়। এরপর সে সঙ্গীকে আর বিশ্বাস করতে পারে না।

এছাড়া কীভাবে সঙ্গীহীন জীবন কাটাবেন তা ভেবে কপালে ভাঁজ পড়ে অনেকের। তবে আপনি যাকে সত্যিকারের ভালোবাসেন সে যদি তা মূল্যায়ন করত তাহলে আপনার সঙ্গে প্রতারণা করত না।

প্রিয় মানুষ প্রতারক রূপে আবির্ভূত হয়, তবে ভেঙে যায় মন, হারিয়ে যায় বিশ্বাস। এমন কঠিন আঘাতের পর কেমন করে নিজেকে সামলাবেন?

সময়ের হাতে নিজেকে ছেড়ে দিন

বহতা সময় যেকোনো ক্ষতকে সারিয়ে তোলে। তাই নিজেকে ছেড়ে দেওয়া উচিত সময়ের হাতে। প্রতারিত হওয়ার ব্যথা ধীরে ধীরে সময়ের সাথে চলে যাবে। যদিও মানুষ ভুলতে পারে না তার সব থেকে কাছের মানুষের প্রতারণা। তবুও জীবন কখনো থেমে থাকে না, চলতে থাকে এর নিজস্ব প্রবহমানতায়। একা না থেকে বন্ধু-বান্ধবদের সাথে সময় কাটান। চেষ্টা করুন ব্যস্ত থাকার। আর অপেক্ষা করুন কষ্টের ক্ষতে সময়ের প্রলেপ পরার।  

মন খুলে কথা বলুন

কষ্টকে মনের ভেতর চেপে রাখলে তা বাড়তেই থাকে। তাই উচিত আপনজনের সাথে নিজের জীবনের সবথেকে কষ্টের অংশ ভাগাভাগি করে নেওয়া। এভাবেই সম্ভব নিজেকে প্রতারণার জ্বালা থেকে রক্ষা করা। আমরা যখন নিজের দুঃখ কারো সাথে ভাগ করে নেই তখন কষ্ট অনেকখানি লাঘব হয়ে যায়। তাই নিজের জীবনের এত বড় আঘাতকে না লুকিয়ে মন খুলে শেয়ার করুন কাছের কোন মানুষের সাথে। প্রয়োজনে কোন কাউন্সেলিংয়ের কাছে যান।  

নিজেকে ধোঁকা দেবেন না

নিজের কাছে সত্যিটা স্বীকার করা সব থেকে জরুরি। যে প্রতারণার মতো ঘৃণ্য কাজ অবলীলায় করতে পারে তার জন্য নিজের জীবন শেষ করার মধ্যে কোনো সার্থকতা নেই। তাই নিজেকে ধোঁকা না দিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়াই জীবনের মূলমন্ত্র হএয়া উচিত।

অবস্থার সঙ্গে নিজেকে মানিয়ে নিন

চরম সত্যিকে মেনে নেওয়া অনেক সময় অসম্ভব হয়ে পরে। প্রেমের সম্পর্কে অনেক টানাপোড়েন থাকে কিন্তু প্রতারণা মেনে নেওয়া কখনই সহজ নয়। তাই প্রতারণার শিকার হলে মানুষ বেশিরভাগ সময় বেরিয়ে আসতে পারে না মনঃকষ্ট থেকে এবং হারিয়ে যায় অন্ধকারে। নিজেকে আলাদা করে ফেলে সব কিছু থেকে, চলে যেতে যায় সবকিছুর আড়ালে। কিন্তু যে আপনাকে ধোঁকা দিয়েছে তার জন্য জীবনটাকে নষ্ট করবেন না। সম্পর্ক শেষ হয়ে যাওয়া মানে জীবনের ইতি নয়। অবস্থাকে স্বীকার করার মধ্যে দিয়ে সমস্যার যথাযথ সমাধান করা সম্ভব। পরিস্থিতি থেকে পালিয়ে গেলে কখনো নিজের মনঃকষ্টের হাত থেকে মুক্ত হওয়া সম্ভব না। অবস্থাকে মেনে নিলেই প্রতারণার কষ্ট অনেকটা কমানো সম্ভব। নিজেকে বর্তমান অবস্থার সাথে মানিয়ে নেওয়ার মধ্যে দিয়েই উদ্ভূত বিপত্তিকে পার করার রাস্তা সহজে খুজে পাওয়া যায়।

নিজেকে বিচ্ছিন্ন করবেন না

সম্পর্কে প্রতারণার শিকার হলে মানুষ বাইরের পৃথিবীর থেকে নিজেকে বিছিন্ন করে ফেলে এবং বন্দি করে রাখে নিজেকে চার দেয়ালের মাঝে। কিন্তু এভাবে নিজেকে তিলে তিলে শেষ করে ফেলার থেকে বুঝতে হবে কারো চলে যাওয়া মানে জীবনের সব চাওয়া-পাওয়া শেষ হয়ে যাওয়া না। নিজেকে সবকিছু থেকে দূরে রাখলেই কিন্তু কষ্ট, ব্যথা, যন্ত্রণা নিঃশেষ হয়ে যাবে না। নিজেকে শক্ত করুন।  

আনন্দের উৎস খুঁজুন

নিজেকে আনন্দে রাখার সবচেয়ে সহজ উপায় নিজেকে ব্যস্ত রাখা। নতুন কিছু করুন। ব্যাকপ্যাক নিয়ে বেরিয়ে পরুন ঘুরতে, শিখুন পেইন্টিং বা নতুন কোনো শখের কাজ। আনন্দময় জিনিস শেখার মধ্য দিয়ে কষ্ট আর ব্যথা ভুলে গিয়ে জীবনের স্বাদ আবারও অনুভব করতে শুরু করবেন।

ক্ষমা করুন

ক্ষমা এই ছোট্ট দুই অক্ষরের শব্দের মধ্যে লুকিয়ে আছে জীবনের সার। প্রতিশোধ না নিয়ে বা আপনার প্রতারকে আবির্ভূত হওয়া সঙ্গির স্মৃতিচারন না করে, স্রেফ ক্ষমা করে দিন। কঠিন হলেও একবার যদি মন থেকে ক্ষমা করা যায় তবে দেখবেন আপনার কষ্টের ভার অনেকটাই লাঘব হয়ে গেছে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মে ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।