ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

সকাল-সন্ধ্যায় পরিবারের ঝটপট নাস্তায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, মে ২০, ২০২৪
সকাল-সন্ধ্যায় পরিবারের ঝটপট নাস্তায়

সকালটা আমাদের দারুণ ব্যস্ততায় কাটে। সবার জন্য নাস্তা তৈরিতে বেশ খানিকটা সময় প্রয়োজন হয়।

আবার সারাদিনের কাজের শেষে সন্ধ্যায়ও চাই হালকা কোনো খাবার। প্রতিদিন একই ধরনের আইটেম পছন্দ করেন না অনেকেই। তাই পরিবারের সবার খাবারের স্বাদ বদলে দিতে খুব দ্রুত তৈরি করতে পারেন এমনই পুষ্টিকর ও মজার নাস্তার রেসিপি আজ আপনাদের জন্য:

চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৮ টুকরো, লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম কুচি ১কাপ, টমেটো কুচি ‍১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, চিজ(পনির) গ্রেট আধা কাপ, শুকনা মরিচ টেলে গুঁড়ো করা পছন্দ মতো।

যেভাবে করবেন: ছোট কিউব করে ক্যাপসিকাম ও পেঁয়াজ কেটে নিন। পাউরুটির ওপরে সবজি ও পেঁয়াজ দিয়ে চিজ দিন। এবার ওভেনে দিয়ে চিজ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মরিচ গুঁড়া ও পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বাচ্চাদের টিফিনে এই টোস্ট দিতে চাইলে মুরগির বুকের মাংস, গাজর, বেবিকর্ন যোগ করতে পারেন।

ভেজিটেবল লোফ
উপকরণ: মাখন ২ টেবিল চামচ, গাজর কুচি ১ কাপ, স্কোয়াশ কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা চামচ, ময়দা আধা কাপ, মরিচ কুচি ১ টেবিল চামচ, আধা চা চামচ মৌরি, ধনিয়া পাতা কুচি ১ চা চামচ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, ডিম ৬টি, আধা কাপ নারকেল দুধ, আধা চা চামচ বেকিং পাউডার, লবণ স্বাদ মতো।

৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ১০ মিনিট ওভেন প্রিহিট করুন।

প্রণালী: মাখন একটি পাত্রে নিয়ে হালকা তাপে গরম করে নিন। এবার গাজর, পেঁয়াজ, রসুন দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। সবজিতে মৌরি, লবণ এবং মরিচ নামিয়ে ঠাণ্ডা করুন। একটি পাত্রে ডিম এবং নারকেল দুধ বিট করে ময়দা ও বেকিং পাউডার মেশান। ময়দার  মিশ্রণে সবজি দিয়ে মিশিয়ে নিন।

পাত্রে মিশ্রণ ঢেলে ৪৫ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে ১০ মিনিট ‍অপেক্ষা করুন ঠান্ডা হওয়ার জন্য। পিস করে সস দিয়ে পরিবেশন করুন। ফুলকপি, ব্রকলি, টমেটো, পেঁয়াজ কলি, ক্যাপসিকাম পছন্দমতো যে কোনো সবজি ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, মে ২০, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।