ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

সাদা চুল কালো করতে যা খাবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
সাদা চুল কালো করতে যা খাবেন

কম বয়সে পাকা চুলের সমস্যা এখন অনেকেরই। আধুনিক জীবনযাত্রায় অতিরিক্ত মানসিক চাপের কারণে অল্প বয়সেই চুলে পাক ধরার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

এছাড়া বংশগত কারণে মাথার চুল সাদা হয়ে যেতে পারে। অতিরিক্ত ধূমপান, শরীরের ভিটামিন বি ১২- এর অভাব বা থাইরয়েড হরমোনের ঘাটতি হলেও চুল সাদা হয়ে যায়।

তবে বয়স কম হোক বা বেশি, সাদা চুলের সমস্যা মানুষের মনের ওপর অনেকখানি প্রভাব ফেলে। বহু মানুষ এ নিয়ে অবসাদেও ভোগেন।  

সাদা চুল আড়াল করতে অনেকেই চুলে নানা রকম রাসায়নিক রং ব্যবহার করেন। সেগুলো ব্যবহার করলে চুলের ব্যাপক ক্ষতি হয়। খাদ্যতালিকায় যে খাবারগুলো থাকলেই হতে পারে সমস্যার সমাধান।

প্রতিদিন সকালে গুড় ও মেথি খেতে পারলে যেকোনো চুলের সমস্যার গোড়া থেকে সমাধান হয়। পাকা চুলের সমস্যায় সমাধান মিলতে পারে এই উপায়। সামান্য একটু গুড়ের সঙ্গে কয়েক দানা মেথি মিশিয়ে খেয়ে নিন। তবে ডায়াবেটিস থাকলে গুড় খাবেন না।

চুল কালো রাখতে কালো তিল বেশ উপকারী। সপ্তাহে তিন থেকে চার দিন এক চামচ কালো তিল খেলে মিলবে সুফল।

বাদাম খেলেও পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নিয়মিত বাদাম খাওয়ার পাশাপাশি বাদামের চুলে তেল মাখলেও উপকার পাবেন।

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাসিয়াম এবং বিটা ক্যারোটিন থাকে যা চুলের সৌন্দর্য ফিরিয়ে আনতে বেশ উপকারী। প্রতিদিন অর্ধেক গ্লাস গাজরের রস খেলে পাকা চুলের সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।

ছোলায় থাকে বি১২ ও ফলিক অ্যাসিড। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ছোলা খেলে সুস্বাস্থ্যের পাশাপাশি কালো চুলও পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জুলাই ১৬,২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।