ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

কখন শরীরচর্চা করলে থলথলে মেদ কমবে জানেন?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
কখন শরীরচর্চা করলে থলথলে মেদ কমবে জানেন?

তারকাদের মতো সুন্দর ফিগার পেতে কে না চায় বলুন? তবে তাদের মতো সুন্দর ফিগার পেতে আপনাকে নিয়মিত করতে হবে যোগাসন। কোনো যোগাসন করলে সুন্দর ফিগার পাবেন জানেন কি? 

এ ব্যাপারে যোগা এক্সপার্টরা জানিয়েছেন, যোগব্যায়াম শুধু শরীরচর্চায় নয় এটি সুস্থ থাকার চাবিকাঠি।

তারকাদের মতো শরীর পেতে আপনাকে সামান্য কিছু যোগা প্রতিদিন করতে হবে। আমাদের দেশে অনেকেই আছেন যাদের সারা শরীর ফিট এবং স্লিম কিন্তু পেটের এক্সট্রা থলথলে ভাবটা কীভাবে লুকাবেন তা ভেবেই কূল পান না।

ব্যায়াম বা শরীরচর্চা সুস্থ থাকার পথ দেখায়। ফলে সময় বের করতেই হবে। কিন্তু সকালে নাকি সন্ধ্যায়– কোনো সময়টা শরীরচর্চার জন্য সবচেয়ে ভালো?

খেয়াল রাখা জরুরি যে, শরীরচর্চার সঠিক সময় বলে কিছু হয় না। যারা সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কাজ করেন, সকালে ব্যায়াম করার সুযোগ তাদের না-ই হতে পারে। সেই ক্ষেত্রে সন্ধ্যা-রাতে একটু দৌড়নো বা জিমে যাওয়ার চেষ্টা করবেন।

আবার যারা ভোরে ওঠেন, তাদের জন্য অবশ্যই সকালটা শরীরচর্চার সবচেয়ে ভালো সময়। তবে সন্ধ্যার পরে কিছুক্ষণ ঘাম ঝরালেও ক্ষতি নেই।

চিকিৎসকদের মতে, কর্মব্যস্ত মানুষের জন্য সন্ধ্যায় ব্যায়াম করা ভালো। তাতে সকালে সামান্য হলেও বেশি ঘুম হয়। যা অত্যন্ত জরুরি। সন্ধ্যায় ব্যায়াম করার ভালো দিক হলো, ততক্ষণে দিনের অনেকটা কাজ করে ফেলেছে শরীর।

ভারী ব্যায়ামের জন্য তৈরি হয়ে গেছে। ফলে যারা ওজন তোলা বা অনেকক্ষণ দৌড়নোর মতো কিছু করতে চান, তাদের জন্য এই সময়টা ভালো। সন্ধ্যায় ব্যায়াম করলে সারা দিনের কাজের ধকল শরীর থেকে চলে যায়। ফলে রাতের ঘুমটা ভালো হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।