ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

ট্যাটু করার আগে ও পরে যা করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
ট্যাটু করার আগে ও পরে যা করবেন

আগে ছিল উল্কি। এখন সেটি হয়েছে ট্যাটু।

আধুনিক ফ্যাশন জগতে এখন যা বেশ জনপ্রিয়। জনপ্রিয় অভিনেতা থেকে খেলোয়াড়, অনেকেই ট্যাটুতে মজেছেন। তবে ট্যাটু করালেই তো আর হবে না। এটি করার করানোর আগে ও পরে আপনাকে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম। তাহলে আসুন তা জানি—

ট্যাটু করানোর আগে যা করবেন

* যেদিন ত্বকে ট্যাটু করাতে চান তার আগের রাতে অ্যালকোহল বা কফি জাতীয় পানীয় না খাওয়াই ভালো। কারণ এতে ট্যাটু করানোর সময় রক্তপাত হওয়ার আশঙ্কা বাড়ে।

* ট্যাটু করানোর আগে অন্তত এক সপ্তাহ পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এতে যেমন ত্বকের আর্দ্রতা বজায় থাকে, তেমনই ত্বক থাকে নরম এবং স্বাস্থ্যকর, যা ট্যাটু করানোর পক্ষে আদর্শ।

* ট্যাটু করানোর সময় খেয়াল রাখুন, যাতে আপনার শিল্পী অবশ্যই নতুন সূচ ব্যবহার করেন। একটি সূচ একাধিক ব্যক্তি ব্যবহার করলে তাতে রক্তবাহিত একাধিক রোগ সংক্রমণের আশঙ্কা থাকে। যা এইচআইভির মতো মারাত্মক বিপদও ডেকে আনতে পারে।

ট্যাটু করানোর পর যা করবেন

* ট্যাটু করার পর অনেক ক্ষেত্রেই নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। এই ধরনের সংক্রমণ থেকে বাঁচার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।

* ট্যাটুর স্থান পরিষ্কার করার সময় অ্যান্টিব্যাক্টিরিয়াল সাবান দিয়ে হাত ধুয়ে নিন। স্থানটি পরিষ্কার করতে হলে হালকা গরম পানি দিয়ে এবং নরম তোয়ালে ব্যবহার করুন।

* ট্যাটুর জায়গাটিকে অযথা ঘষাঘষি করবেন না। অন্তত দুই থেকে তিন সপ্তাহ সাঁতার কাটা ও গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকাই ভালো।

* বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সপ্তাহ দুয়েক ট্যাটুর জন্য উপযোগী ক্রিম বা লোশন লাগাতে পারেন। এতে আর্দ্র থাকবে ত্বক। কমবে সংক্রমণের আশঙ্কা।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।