ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

হেঁচকি কমবে যে টোটকায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
হেঁচকি কমবে যে টোটকায়

সঙ্গীর সঙ্গে রেস্তোরাঁয় খেতে গিয়েছেন। নিজেদের মতো একান্তে সময় কাটাচ্ছেন।

কথার ফাঁকে টুকটাক খাবার মুখে পুরছেন। সঙ্গীও তার মনের কথা ব্যক্ত করছেন। ঠিক এমন একটি মাহেন্দ্রক্ষণে উঠল হেঁচকি। থামার কোনো নামগন্ধ নেই। হেঁচকির কারণে চোখমুখ লাল। পানি পান করেও কোনো সুবিধা করতে পারছেন না। যার হেঁচকি উঠছে তিনি তো বটেই, পাশাপাশি সঙ্গে যারা থাকেন, তারাও নাজেহাল হয়ে পড়েন।  

অনেকের হেঁচকি না থামলে আবার চোখমুখ লালও হয়ে যায়। বাড়িতে হলে এক রকম। কিন্তু রাস্তা-ঘাটে বা বাইরের লোকজনের সামনে এমন হলে, একটা বাড়তি অস্বস্তি থেকেই যায়। তবে হেঁচকি উঠলেও তা কমানোর কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে। সেগুলো জানা থাকলে এমন সমস্যা থেকে রেহাই মিলবে।

* আদা

পানি পান করেও অনেক সময় হেঁচকি থামতে চায় না। হয়েই যায়। সেই ক্ষেত্রে পানির বিকল্প হিবেবে খেতে পারেন আদা। এই আনাজ নিমেষেই হেঁচকি কমিয়ে দেবে। তবে শুধু আদা খেলে হবে না। লেবুর রসের সঙ্গে আদার কুচি দিয়ে খেতে পারেন। হেঁচকি কমবে নিমেষেই।

* লেবু

হেঁচকি উঠলে তা থামাতে আরেকটি কাজ করতে পারেন। তবে তার জন্য বাড়িতে লেবু থাকা দরকার। এক টুকরো পাতিলেবু কেটে জিভের ওপর রেখে দিন কিছুক্ষণ। তার পর লজেন্সের মতো চুষতে থাকুন। এতে হেঁচকি কমবে তাড়াতা়ড়ি।

*মাখন

আচমকা হেঁচকি উঠলে অল্প মাখন নিয়ে জিভের ওপর দিন। দেখবেন কয়েক মিনিটে হেঁচকি থেমে গেছে। বাড়িতে মাখন না থাকলেও চিনি খেতে পারেন। এতে উপকার পাবেন।

* শ্বাস নিন

হেঁচকি থামাতে লম্বা শ্বাস নিন। হঠাৎ হেঁচকি উঠলে প্রথমে শুয়ে পড়ুন। তার পর দুটো হাঁটু বুকের কাছে এনে কিছুক্ষণ জড়িয়ে রাখুন। কয়েক মুহূর্ত এভাবে থাকলে মিলতে পারে উপকার।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।