ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

অবাঞ্ছিত লোমে ভরেছে মুখ?

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
অবাঞ্ছিত লোমে ভরেছে মুখ?

নারীদের সৌন্দর্যহানির বড় একটা কারণ হচ্ছে মুখের অবাঞ্ছিত লোম। যে কারণে সুন্দর মুখও হয়ে ওঠে অসুন্দর।

মুখে অবাঞ্ছিত লোম নিয়ে আর অস্বস্তিতে থাকতে হবে না। আসুন কিছু উপায় জেনে দূর করি মুখের অবাঞ্ছিত লোম।  

* এক কাপ পানি ভালো করে ফুটিয়ে নিন। দুই-তিন টেবিল চামচ চিনি দিয়ে দিন। চিনি ভালোভাবে মিশে গেলে এর সঙ্গে এক কাপ দুধ মেশাতে হবে। ভালোভাবে ফুটিয়ে নিন। অর্ধেক পরিমাণ হলে মিশ্রণটি লোমের ওপর লাগিয়ে নেবেন। ঘণ্টাখানেক রেখে তুলে ফেলুন। গোড়া থেকে উঠে আসবে লোম।
  
* পানি গরম করে পরিমাণ মতো চিনি দিয়ে নিন। আঠা আঠা হলে লেবুর রস মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে লোমের ওপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে কাপড় দিয়ে ঘষে ঘষে তুলে নিন। লোম উঠে যাবে।

* ফিটকিরি ব্যবহার করেও অবাঞ্ছিত লোম দূর করা যায়। ফিটকিরির পানি লোমের গ্রোথকে কমিয়ে দেয়। নিয়মিত এই পানি মুখে লাগিয়ে নিলে লোমের বাড়বে কম।

* ডিমের সাদা অংশ সাধারণত মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম অপসারণে উপকারী। এই মাস্ক সত্যিই মুখের অবাঞ্ছিত লোমের সমস্যা দূর করতে সাহায্য করে। কপাল-গাল বা ওপরের ঠোঁটে এই সমস্যা দেখা যায় সাধারণত। একটি ব্রাশ ব্যবহার করে মুখের একটি ছোট ডিমের সাদা অংশ দিন। তিনবার সাদা অংশের একটি পাতলা স্তর তৈরি করতে পারেন।  শুকিয়ে গেলে দ্রুত ডিমের সাদা অংশ পিল করে ফেলুন। আপনার অবাঞ্ছিত লোম অপসারিত হবে।

* অনেক নারীরাই মুখের ত্বকে রেজার ধরতে অস্বস্তিবোধ করেন। রেজার দিয়ে লোম অপসারণ করলে তা আরও ঘন হবে না। এ ধরনের কুসংস্কার থেকে বেরিয়ে আসতে হবে। মুখের ত্বকে ব্যবহারের জন্য আলাদা এক ধরনের রেজার পাওয়া যায়। আপনি চাইলে সেটা ব্যবহার করতে পারেন। গোসল করার পর ত্বক নরম হলে তখন তেল মাখুন ত্বক। এরপর শেভ করুন। এতে ত্বকের ক্ষতি কম হবে। শেভ করার পর ভালো অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবে না।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।