ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘কূটনীতিকরা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে দূতাবাস ঘেরাও’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
‘কূটনীতিকরা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে দূতাবাস ঘেরাও’ জাতীয় প্রেসক্লাবের অভ্যন্তরে আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে বিদেশি কূটনীতিকরা যদি ফের হস্তক্ষেপ করে, তাহলে জনগণকে সঙ্গে নিয়ে দূতাবাস ঘেরাও করার হুঁশিয়ারি দিয়েছেন সাংবাদিক নেতারা।

রোববার (১১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের অভ্যন্তরে আয়োজিত এক মানববন্ধনে তারা এই হুঁশিয়ারি দেন।

 

‘মার্কিন সাম্রাজ্যবাদসহ বিদেশি কূটনীতিক ও কতিপয় সাংবাদিক নামধারী বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে’ এ মানববন্ধনের আয়োজন করে সচেতন সাংবাদিক সমাজ।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা দুটি কারণে আজকে এখানে দাঁড়িয়েছি। একটি হচ্ছে বাংলাদেশে যেসব বিদেশি কূটনীতিকরা আছেন, তারা নির্লজ্জভাবে আমাদের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছেন। আর দ্বিতীয়টি হচ্ছে, আমাদের দেশের কিছু দালাল সাংবাদিকরা তাদেরকে বিভ্রান্ত করছে, মিথ্যা তথ্য দিচ্ছে। এখন পর্যন্ত এই বিষয়টিতে কেউ আনুষ্ঠানিক প্রতিবাদ করেনি। আমরা শুরু করলাম।

তারা আরও বলেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ। দেশের নিজস্ব বিষয়ে বিদেশি কোনো দেশের প্রতিনিধি হস্তক্ষেপ করতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৪টি দেশ যে বিবৃতি দিয়েছে, তারা বাংলাদেশের মানবাধিকারের কথা, বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ার কথা বলেছে। স্বাধীন দেশের রাজনীতি কীভাবে চলবে, সেটার শিক্ষা তো তাদের কাছ থেকে নিতে হবে না।

এসব বিদেশি কূটনীতিকদের হুঁশিয়ারি দিয়ে সাংবাদিক নেতারা আরও বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় নিয়ে নাক গলাবেন না। এই বাঙালি জাতিকে আপনারা চিনেন না। আমরা অনেকদূর যেতে পারি। যদি এই রাষ্ট্রদূতরা আমাদের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে আরও বিবৃতি দেন, আরও বাড়াবাড়ি করেন, তাহলে এই দেশের জনগণকে নিয়ে আমরা আপনাদের দূতাবাস ঘেরাও করতে বাধ্য হবো।

পাশাপাশি তারা এসব রাষ্ট্রদূতকে বিমানে তুলে নিজের দেশে পাঠিয়ে দিতে সরকারের প্রতি অনুরোধ জানান।

‘দেশবিরোধী’ সাংবাদিকদের উদ্দেশ্যে তারা বলেন, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করবেন না। আপনাদের বাপ-দাদারা ষড়যন্ত্র করেছে, পরাজিত হয়েছে। তাদের এখন রাজাকার গালি শুনতে হয়। পরবর্তী প্রজন্মের কাছে আপনারা এই গালি শুনবেন, সেটা আমরা আশা করি না। সময় থাকতে আপনারা ভালো হয়ে যান। আপনাদের দেশবিরোধী ষড়যন্ত্র এই দেশের মুক্তিযোদ্ধার সন্তানেরা বেঁচে থাকতে সফল হতে দেবে না।

এসব দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে সামনে আরও কর্মসূচি দেওয়া হবে উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন, দরকার হলে আরেকটি যুদ্ধ হবে। সেই যুদ্ধে পরাজিত হবে সব অপশক্তি।

সাংবাদিক নেতা মো. লায়েকুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, জাতীয় প্রেসক্লাবের নির্বাহী সদস্য রহমান মোস্তাফিজ, জাস্টিস ফর জার্নালিজমের সভাপতি কামরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আবু সাঈদ, জুলফিকার আলী, জাহাঙ্গীর খান বাবু, শাহজাহান সাজু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এসসি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।