ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসে পাহাড়পুর বৌদ্ধ বিহারের টিকিট ফ্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
বিজয় দিবসে পাহাড়পুর বৌদ্ধ বিহারের টিকিট ফ্রি

নওগাঁ: মহান বিজয় দিবস উপলক্ষে (১৬ ডিসেম্বর) ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার তথা সোমপুর মহাবিহার সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এদিন বিনা টিকেটে পরিদর্শনের সুযোগ পাবেন দর্শনার্থীরা।

বিষয়টি নিশ্চিত করেছেন পাহাড়পুর বৌদ্ধ বিহারের কাস্টোডিয়ান ফজলুল করিম আরজু।

তিনি জানান, বিজয় দিবস স্বাধীনতা সংগ্রামের সবচেয়ে গৌরবের দিন। এ জন্য স্মৃতিবহ ১৬ ডিসেম্বর প্রত্নতত্ত্ব অধিদফতর নির্দেশনায় এমন সিন্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিদিন কয়েক হাজার মানুষ এখানে পরিদর্শনে আসেন। আমাদের প্রত্যাশা ১৬ ডিসেম্বরেও অনেক মানুষের সমাগম হবে। শুধু টিকিট ফ্রি নয়, সেই দিন বিহার প্রাঙ্গণে পিঠামেলারও আয়োজন থাকবে।

১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কার করেন। ১৯৮৫ সালে ইউনেস্কো এটিকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মর্যাদা দেয়। পাহাড়পুরকে পৃথিবীর সবচেয়ে বড় বৌদ্ধবিহার বলা হয়। আয়তনে এর সাথে ভারতের নালন্দা মহাবিহারের তুলনা করা হয়। মোট ৭০ দশমিক ৩১ একর জমির ওপর পাহাড়পুর বৌদ্ধবিহারটি অবস্থিত। এটি ৩০০ বছর ধরে বৌদ্ধদের অতি বিখ্যাত ধর্মচর্চা কেন্দ্র ছিল। চীন, তিব্বত, মায়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ উপমহাদেশের বিভিন্ন স্থান থেকে বৌদ্ধরা এখানে ধর্মচর্চা ও ধর্মজ্ঞান অর্জন করতে আসতেন।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।