ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ অবিচ্ছেদ্য: নৌপ্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ অবিচ্ছেদ্য: নৌপ্রতিমন্ত্রী

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ অবিচ্ছেদ্য, এখানে আলাদা করার সুযোগ নাই। বাঙালি জাতি, বাঙালির রাষ্ট্রপরিচয় বঙ্গবন্ধু দিয়েছেন।

শনিবার (১৭ ডিসেম্বর) নৌপরিবহন প্রতিমন্ত্রী ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) তে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে আইইবি ঢাকা কেন্দ্র আয়োজিত বিজয়ের ৫২ বছর এবং স্বপ্নের বাংলাদেশ শীর্ষক আলোচনা এবং পৌষ উৎসব-১৪২৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, "আমি প্রধানমন্ত্রীত্ব চাইনা, আমি বাংলার মানুষের অধিকার চাই। " এ অধিকার প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু ২৩ বছর লড়াই সংগ্রাম করেছেন। বাংলার মানুষের মুক্তির জন্য ২৩ বছর তাকে অনেক কষ্ট করতে হয়েছে। বঙ্গবন্ধুর জীবনে কোনো বিশ্রাম ছিল না। অকুতোভয় সৈনিকের মতো বাঙালি জাতির মুক্তির জন্য কাজ করে গেছেন। বঙ্গবন্ধু পৃথিবীতে এমন একজন নেতা; গণতান্ত্রিক নেতা এবং একমাত্র নেতা যিনি একটি গণতান্ত্রিক সংগ্রাম- আন্দোলনকে সশস্ত্র মুক্তিযুদ্ধে পরিণত করেছিলেন। তাবৎ দুনিয়ায় এ ঘটনা দ্বিতীয়টি নাই।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশকে 'সোনার বাংলা' গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর রক্তের উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ  আজ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ভাল চালাচ্ছেন। করোনা মহামারী, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইত্যাদি সংকট মোকাবিলা করছি। দেশ ভালভাবে চলছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেনের সভাপতিত্বে এবং আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান, সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু, আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী হাবিব আহমদ হালিম মুরাদ।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।