ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাইক্লোন প্রিপ্রেয়ার্ডনেস প্রোগ্রামকে উদ্ধার সামগ্রী হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
সাইক্লোন প্রিপ্রেয়ার্ডনেস প্রোগ্রামকে উদ্ধার সামগ্রী হস্তান্তর

ঢাকা: ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিতে প্রয়োজনীয় উদ্ধার সামগ্রী দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে আনুষ্ঠানিকভাবে এসব সামগ্রী দেওয়া হয়।

ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্পের (৩য় পর্যায়) আওতায় সাইক্লোন প্রিপ্রেয়ার্ডনেস প্রোগ্রামকে এসব উদ্ধার সামগ্রী হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান। সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক।

সবার উপস্থিতিতে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) পরিচালক আহমাদুল হকের কাছে এসব উদ্ধার সামগ্রী হস্তান্তর করেন। এরমধ্যে ছিল ৬ হাজার ৪০০টি করে ভেস্ট, রেইনকোট, হার্ডহ্যাট, লাইফজ্যাকেট এবং ৬ হাজার ৪০০ জোড়া গামবুট।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প (৩য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গত ০৫/০১/২০২১ তারিখে অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত।

এই প্রকল্পের আওতায় সংগৃহীতব্য/ক্রয়তব্য যন্ত্রপাতি/সরঞ্জামাদি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ কোস্ট গার্ড, সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্রাম (CPP), বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ পুলিশ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) উদ্ধার কাজে ব্যবহারের জন্য দেওয়া হবে। যা বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (BMTF), বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে সংগ্রহ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।