ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

তাহিরপুরে শুল্ক স্টেশন দিয়ে ফের কয়লা আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
তাহিরপুরে শুল্ক স্টেশন দিয়ে ফের কয়লা আমদানি শুরু

সুনামগঞ্জ: দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার পর সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বন্ধ থাকা তিনটি শুল্ক ষ্টেশন দিয়ে আবারও কয়লা আমদানি কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে উপজেলার চারাগাও এলসি পয়েন্ট দিয়ে আমদানি শুরু হয়।

প্রথম দিনে ১০টি গাড়ি এলসির মাধ্যমে আমদানির উদ্বোধন করা হয়। প্রতি গাড়িতে ১২ টন করে কয়লা আসে।

এ সময় তাহিরপুর কয়লা আমদানি কারক গ্রুপের সভাপতি আলখাছ উদ্দিন খন্দকার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের, কোষাধ্যক্ষ জাহের আলী, সদস্য হাসান মেম্বারসহ বিজিবি ব্যবসায়ী এবং স্থানীয় এলাকাবাসী উপস্থিত ছিলেন।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ সূত্রে জানা যায়, বড়ছড়া, বাগলী ও চারাগাঁও শুল্ক স্টেশন দিয়ে নব্বইয়ের দশক থেকে ভারত থেকে কয়লা আমদানি শুরু হয়।  

চলতি বছরের মার্চ থেকে কয়লা আমদানি বন্ধ করা হয়েছিলো। প্রায় ১০ মাস ধরে আমদানি বন্ধ থাকায় অনেক ক্ষতির মুখে পড়েছেন শ্রমিক ও ব্যবসায়ীরা।

কয়লা আমদানি শুরুর সত্যতা নিশ্চিত করে তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের জানান, ২০১৪ সালে ভারতের মেঘালয়ের একটি পরিবেশবাদী সংগঠনের মামলার পরিপ্রেক্ষিতে পরিবেশগত ক্ষতির কথা বিবেচনা করে কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে দেশটির ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। পরে টানা প্রায় সাত মাস বন্ধ থাকে কয়লা আমদানি।

এরপর পুনরায় আমদানি শুরু হলেও তা আর নিয়মিত হয়নি। বছরে তিন-চার মাস চলে আমদানি আর ৮-৯ মাস বন্ধ থাকে। অন্যদিকে, কয়লা আমদানি বন্ধ থাকায় প্রায় ২০ হাজার শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। অনেকে এলাকা ছেড়ে কাজের সন্ধানে অন্যত্র চলে গেছেন। গত দশ মাস বন্ধ থাকায় আমরা ৫ শতাধিক ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছিলাম চালু হওয়ায় ভাল লাগছে।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।