ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

১৩ ঘণ্টায়ও উদ্ধার হয়নি মেঘনায় অর্ধ-নিমজ্জিত কার্গো 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
১৩ ঘণ্টায়ও উদ্ধার হয়নি মেঘনায় অর্ধ-নিমজ্জিত কার্গো 

ভোলা: ১৩ ঘণ্টা পার হয়ে গেলেও উদ্ধার হয়নি ভোলার মেঘনায় অর্ধ-নিমজ্জিত কার্গো সাগর নন্দিনী-২। তবে দুর্ঘটনাকবলিত কার্গোর ডিজেল অপসারণের কাজ চলমান রয়েছে।

 

দুর্ঘটনাকবলিত সেই কার্গোতে ১১ লাখ ৫০ হাজার লিটার ডিজেল ছিল। যার মধ্যে প্রায় ৫০ হাজার লিটার ডিজেল নদীতে ভেসে গেছে।

সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে জাহাজ মালিক কর্তৃপক্ষ কার্গো উদ্ধারের কাজ শুরু করবে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ। তবে কবে নাগাদ জাহাজটি পুরোপুরি উদ্ধার হবে তা নিশ্চিত করে বলতে পারছে না কেউ।

রোববার (২৫ ডিসেম্বর) ভোরের দিকে একটি নোঙর করে রাখা জাহাজের সঙ্গে ধাক্কা লেগে এমভি সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজের তলা ফেটে মেঘনায় অর্ধ নিমজ্জিত হয়। খবর পেয়ে কোস্টগার্ডের একটি টিম ঘটনাস্থলে গিয়ে জাহাজের ১২ জন স্টাফকে জীবিত উদ্ধার করে।

দুর্ঘটনাকবলিত জাহাজটি চট্টগ্রাম থেকে ঢাকার দিকে যাচ্ছিল। ঘন কুয়াশার কারণে এটি অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনার কবলে পরে বলে নিশ্চিত হওয়া গেছে।

কোস্টগার্ড জানিয়েছে, ভোরে চট্টগ্রাম থেকে এমভি সাগর নন্দিনী-২ নামের ডিজেলবাহী একটি জাহাজ ঢাকার দিকে যাচ্ছিল। ভোর ৫টার দিকে ঘন কুয়াশার কারণে মাঝ নদীতে নোঙর করা অপর একটি কার্গোর সঙ্গে ধাক্কা লাগে। এতে নন্দিনী নামে কার্গোর তলা ফেটে নদীতে অর্ধ নিমজ্জিত হয়।

খবর পেয়ে কোস্টগার্ডের একটি টিম ঘটনাস্থলে গিয়ে জাহাজের শ্রমিকদের উদ্ধার করে।

বিআইডব্লিটিএ উপ-পরিচালক মো. সেলিম বলেন, কার্গোটি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে ডিজেল অপসারণের কাজ চলছে। জাহাজ থেকে প্রায় ৫০ হাজার লিটার ডিজেল ভেসে গেছে। অবশিষ্ট ডিজেল অপসারণ করা হচ্ছে।

তিনি বলেন, কুয়াশার মধ্যে জাহাজ চালানোর নিয়ম না থাকলেও তারা নিয়ম বহির্ভূতভাবে জাহাজ চালিয়েছে। যে কারণে এটি দুর্ঘটনার কবলে পড়েছে।

ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীন ফকির জানান, খবর পেয়ে পুলিশ, কোস্টগার্ড, নৌ পুলিশের টিম ডিজেল অপসারণের কাজ করছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন বলেন, দুর্ঘটনার কারণ উদঘাটনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানে হয়েছে। পরে এ ঘটনায় তদন্ত কমিটি করা হবে। প্রাথমিকভাবে উদ্ধার অভিযান চলমান রয়েছে।

এদিকে জাহাজের ডিজেল ভাসছে নদীতে। ওই ডিজেল পানিতে মিশে যাওয়ায় জীব-বৈচিত্র্যের ওপর প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। তবে বিআইডব্লিউটিএ বলছে, যে পরিমাণ ডিজেল ভাসছে তাতে মাছের কোনো ক্ষতির আশঙ্কা নেই।

** কার্গোর তলা ফেটে মেঘনায় ছড়াচ্ছে ১১ লাখ লিটার ডিজেল

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।