ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রসিক নির্বাচনে তৃতীয় লিঙ্গের ভোটার একজন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
রসিক নির্বাচনে তৃতীয় লিঙ্গের ভোটার একজন 

রংপুর: রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে একমাত্র তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে প্রথম বার ভোটাধিকার প্রয়োগ করবেন মোছা. আনোয়ারা ইসলাম রানী (রানা) হিজড়া।  

তিনি নগরীর ২৬নং ওয়ার্ডের বাসিন্দা হিসাবে নুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

উল্লেখ্য, তৃতীয়বারের মতো তৃতীয় বৃহত্তম এই সিটি নির্বাচনে মেয়র পদে ৯ জন প্রার্থী ও ৩৩টি ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর (মহিলা) পদে ৬৭ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

এবার রসিকে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং মহিলা ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। এদিন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ২২৯টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

আগামী ২৭ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আনোয়ারা ইসলাম রানী হিজড়া বলেন, এর আগে আমি একবার মহিলা হিসাবে ভোট দিয়েছিলাম। কিন্তু এবারই প্রথম তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে ভোট দিবো।
সহকারী রিটার্নিং কর্মকর্তা রেজাউল করিম বলেন, এর আগে তৃতীয় লিঙ্গের ভোটাররা পুরুষ অথবা মহিলা হয়ে ভোট দিতেন। এবার প্রথম তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে ভোট দিচ্ছেন।  

রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যে বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এবারের নির্বাচনে মাঠে ৪৬ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।  

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।