ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জাতীয়

রমজানে একসঙ্গে পুরো মাসের পণ্য না কেনার অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
রমজানে একসঙ্গে পুরো মাসের পণ্য না কেনার অনুরোধ

ঢাকা: আসন্ন রমজানে একসঙ্গে পুরো মাসের পণ্য না কিনতে ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (০৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্ক ফোর্সের পঞ্চম সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ সাতটি ইস্যু নিয়ে কথা হয়েছে। চিনির মজুত পরিস্থিতি ভালো। তবুও দাম একটু বেশি। রমজানে দাম নিয়ে কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, রোজা শুরু হওয়ার প্রথম সাতদিন পণ্য কেনায় যে উপচে পড়া ভিড় থাকে, তা দরকার নেই। সবাই ভাবে এক মাসের পণ্য কিনবেন, তা দরকার নেই। পুরো দোকানেই আছে ১০০ কেজি মাল। আবার ১০ জন গিয়ে প্রত্যেকে ১০০ কেজি করে কিনতে চান। তখনই মনে হবে যে কৃত্রিম সংকট তৈরি হয়েছে।

মন্ত্রী বলেন, আমরা সব সময় লক্ষ্য করছি, রমজানের প্রথম সাত দিনই বেশি ক্রাইসিস থাকে। কিন্তু ৭-৮ দিন পর থেকে তা স্বাভাবিক হয়ে যায়। রমজান মাসের আগেই কেন সব কিনে নিতে হবে? রমজান মাসে আমার ৩০ কেজি পেঁয়াজ লাগবে, একবারেই কিনে ফেলি! সেখানে তো সমস্যা হবেই।

ক্রেতারা যদি বেশি কিনতে চায়, সেটা তাদের বিষয়। কিন্তু আপনাদের-তো নিয়ন্ত্রণ থাকা উচিত- এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, সবাই যদি একদিনেই কিনে ফেলতে চায়, তাহলে কীভাবে হবে? সাপ্লাইটা তো ঠিক রাখতে হবে। এটা সারা মাস ধরেই পাওয়া যাবে। আমরা সার্বিক চেষ্টা করছি, যাতে করে রোজার মাসে আমাদের এই সমস্যাটা না হয়।

বাজার ব্যবস্থাপনা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক সময় ছোটো সংকটকে আমরা বড়ে করে দেখি। আমাদের ভোক্তা অধিকার সক্রিয় রয়েছে।

 

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
জিসিজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।