ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

জাতীয়

আগামীর বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
আগামীর বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ’

রাজশাহী: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবকে যদি আমরা এগিয়ে নিয়ে যেতে চাই, তাহলে আমাদের সঠিক পরিকল্পনা ও প্রশিক্ষিত জনগোষ্ঠী প্রয়োজন। সেই কাজটি করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কর্মদক্ষ মানুষ নিয়ে আগামীর বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ’। আর এই ধারণা দিয়েছেন তার সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয়।  

শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে স্টার সিনেপ্লেক্স উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, চতুর্থ শিল্পবিপ্লব হবে আইসিটি, রোবোটিক্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের যুগ। যা থেকে আমরা পিছিয়ে নেই। প্রথম শিল্পবিপ্লব থেকে ভারতবর্ষ ১৫০ বছরের বেশি সময় পিছিয়ে ছিল। বিদ্যুৎ আবিষ্কারের ৮০ বছর পর কলকাতায় বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। তৃতীয় শিল্পবিপ্লব থেকেও আমরা ৩/৪ বছর পিছিয়ে ছিলাম। কিন্তু আমরা চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সঠিক সময়ে যুক্ত হয়েছি।  

তিনি বলেন, ২০০৮ সালে শেখ হাসিনা স্লোগান দিয়েছিলেন, ডিজিটাল বাংলাদেশের। ভারত সেই স্লোগান দেয় ২০১৩ সালে এবং যুক্তরাজ্য দেয় ২০১১ সালে। অর্থাৎ আমরা চতুর্থ শিল্পবিল্পবের দিকেই ধাবিত হচ্ছি।

এ সময় স্টার সিনেপ্লেক্সের গুরুত্ব উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, সারাদিন টেকনোলজির সঙ্গে থাকার পর একটু মানসিক প্রশান্তি ও বিনোদন দরকার। সেটি পূরণ করবে এই স্টার সিনেপ্লেক্স। এর জন্যই রাজশাহীতেও স্টার সিনেপ্লেক্স উদ্বোধন করা হলো।  

এ সময় হাইটেক পার্কে স্টার সিনেপ্লেক্স রাখার জন্য তিনি আইসিটি প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান। সারা দেশে ১০০টি সিনেপ্লেক্স করার পরিকল্পনা রয়েছে উল্লেখ করে মন্ত্রী জানান, ইতোমধ্যেই ২০টি করা হয়েছে।

রাজশাহীতে হাইটেক পার্কের গুরুত্ব তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, পদ্মাপাড়ের হাইটেক পার্কে এসে মনটা ভরে যায়; কারণ এখানে এর স্থাপনা প্রকৃতির সঙ্গে মিশে একাকার হয়ে আছে। রাজশাহী থেকে বন্দর অনেক দূরে, এখানে নদীতে নৌযান চলাচলে তেমন সমস্যা নেই। তাই এখানে ভারী শিল্পকারখানা গড়ে তোলা সহজ নয়। সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন রাজশাহীতে যেন একটি আইসিটি হাব হয়। সেই লক্ষ্যে বঙ্গবন্ধু হাইটেক পার্ক গড়ে তোলা হয়েছে। এখান থেকে এখন প্রচুর সফটওয়্যার বিদেশে রপ্তানি হচ্ছে। ভবিষ্যতে আরও হবে। যারা আইটি সেক্টরে বিনিয়োগ করতে চায় তারা এখানে শিল্প স্থাপন করতে পারবে। তাই এই আইটি পার্ককে কেন্দ্র করে ভবিষ্যতে অনেক উদ্যোক্তা তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান রুহেলসহ আইসিটি খাতের উদ্যোক্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহীর বঙ্গবন্ধু হাইটেক হাইটেক পার্কের একটি অংশে চালু হয়েছে এই সিনেপ্লেক্স। সোয়া পাঁচ কোটি টাকা ব্যয়ে ১৭২ আসন বিশিষ্ট এই সিনেপ্লেক্স নির্মাণের পর গত ১২ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন। ঢাকার বিখ্যাত স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষের তত্ত্বাবধানে এটি পরিচালিত হবে। এখানে প্রতিদিন দুপুর ও বিকেল- দুই শিফটে টুডি ও থ্রিডি সিস্টেমে সিনেমা দেখার সুযোগ থাকছে।  

তবে রাজশাহীর এই সিনেপ্লেক্সে প্রতি শিফটে টিকিটের দামে একটু ভিন্নতা আনা হয়েছে। সকাল শিফটে টুডি টিকিটের দাম ২৫০ টাকা ও থ্রিডি টিকিটের দাম ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বিকেল শিফটে টুডি টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা ও থ্রিডি টিকিটের দাম ৩৫০ টাকা।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ