ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আজ আখেরি মোনাজাত, ময়দানমুখী মুসল্লিদের ঢল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
আজ আখেরি মোনাজাত, ময়দানমুখী মুসল্লিদের ঢল

গাজীপুর: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ রোববার (১৫ জানুয়ারি)। এই মোনাজাতে অংশ নিতে ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের স্রোত।

 

প্রতি বছরের মতো এবারও টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ইজতেমা। তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমায় লাখ লাখ মুসল্লি সমবেত হন। এখানে তাবলীগ জামাতের দেশ-বিদেশের শীর্ষস্থানীয় মুরব্বিরা আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করেন।

ময়দানে একই সামিয়ানার নিচে দিন-রাত কাটে লাখ লাখ মুসল্লির। এখানেই চলে তাদের রান্নাবান্না, খাওয়া-দাওয়া ও গোসলসহ প্রয়োজনীয় কাজ। ইসলামের জ্ঞান অর্জনের জন্যই তাদের এখানে আসা। মহান আল্লাহকে রাজি-খুশি ও সন্তুষ্টির লাভের আশায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি সমবেত হন টঙ্গীর তুরাগ তীরে।

গত ১৩ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নেন তাবলীগ জামাতের কয়েক লাখ মুসল্লি।  

এদিকে আজ রোববার (১৫ জানুয়ারি) অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। এই আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে আশপাশের এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মুসল্লির ঢল নামে ইজতেমার ময়দানের উদ্দেশে।

লাখ লাখ মুসল্লির সঙ্গে একসঙ্গে দোয়া করলে আল্লাহ তা কবুল করবেন। এমন বিশ্বাস নিয়ে গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া বাইপাস থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, উত্তরা, আশুলিয়া বেড়িবাঁধ, কামারপাড়া, টঙ্গীর বনমালা রোডসহ অলিগলি দিয়ে বিশ্ব ইজতেমা ময়দানের উদ্দেশে ছুটছেন হাজার হাজার মুসল্লি। মোনাজাতে অংশ নিতে অনেকে আগে থেকেই ইজতেমা ময়দানের আশপাশে আত্মীয়ের বাসায় অবস্থান নেন।

লাখ লাখ মুসল্লির আগমনে ইজতেমার ময়দান পূর্ণ। ফলে ময়দানে জায়গা না পেয়ে আখেরি মোনাজাতে অংশ নিতে সড়ক, মহাসড়ক, খালি জায়গা, বাড়ির ছাদ, গাড়ির ছাদ, নৌকা, ফ্লাইওভার, ফুট ওভার, ফুটপাতে অবস্থান নিয়েছেন এসব মুসল্লিরা।

বিশ্ব ইজতেমার মুরুব্বী ইঞ্জিনিয়ার নূর ভাই জানান, আজ রোববার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা জুবায়ের। এতে অংশ নেবেন তাবলীগ জামাতসহ দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি।  

আজ (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বে অংশগ্রহণ করেন মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা। আখেরি মোনাজাত শেষে প্রথম পর্বের অংশগ্রহণ করা মুসল্লিরা যার যার গন্তব্যে ফিরে যাবেন।

তাবলীগ জামাত আয়োজিত মুসলিম উম্মার দ্বিতীয় বৃহৎ সমাবেশ হচ্ছে এই বিশ্ব ইজতেমা। শীর্ষস্থানীয় মুরুব্বীদের বয়ান শুনতে তরুণ, যুবক, বৃদ্ধসহ বিভিন্ন বয়সের মুসল্লি সমবেত হন টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে।

একইভাবে, আগামী ২০ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর ফের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব এবং একইভাবে আগামী ২২ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২৩ সালের) বিশ্ব ইজতেমা।

বাংলাদেশ সময়: ০৭২৯, জানুয়ারি ১৫, ২০২৩
আরএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।