ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ৭৪তম ভারতীয় প্রজাতন্ত্র দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
ঢাকায় ৭৪তম ভারতীয় প্রজাতন্ত্র দিবস উদযাপন

ঢাকা: ঢাকায় যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে ৭৪তম ভারতীয় প্রজাতন্ত্র দিবস।  এ উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক  কনভেনশন সেন্টারে এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড. মোমেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় বার্মা।

অনুষ্ঠানে মন্ত্রী, রাজনীতিবিদ, ব্যবসায়ী প্রতিনিধি, কূটনীতিক, শিল্পী,  বাদিক,  সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

এর আগে একই দিন সকালে বারিধারার ভারতীয় চ্যান্সেরি কমপ্লেক্সে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারতীয় হাইকমিশনার দেশটির জাতীয় পতাকা উত্তোলন শেষে দেশটির রাষ্ট্রপতির বাণী পাঠ করেন।  

তিনি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

এছাড়াও ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশে একটি ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার (ভিএএফসি) উদ্বোধন করা হয়। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভ্যাক) ঢাকার যমুনা ফিউচার পার্কে এই সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত শাসনের লক্ষ্যে ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকর হওয়ার ঘটনাকে স্মরণ করে প্রজাতন্ত্র দিবস পালিত হয়। এটি ভারতের একটি জাতীয় দিবস।

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।