ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সংসদে উপমন্ত্রী হাবিবুন নাহার

প্রকল্প বাস্তবায়নে শর্ত না মানায় ঢাকায় বায়ু দূষণ বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
প্রকল্প বাস্তবায়নে শর্ত না মানায় ঢাকায় বায়ু দূষণ বেশি

ঢাকা: উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের শর্ত না মানায় ঢাকায় বায়ুদূষণ বেশি বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহার। বলেছেন, রাজধানীর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে পরিবেশগত শর্তগুলো মানা হচ্ছে না।

এছাড়া শর্ত লঙ্ঘণকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য জনবলেও সংকট রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে জনগণের মধ্যেও সচেতনতার অভাব রয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে উপমন্ত্রী আরও বলেন, ঢাকা গত এক সপ্তাহ ধরে পৃথিবীর সব থেকে বেশি বায়ু দূষণের এলাকা। এনিয়ে পত্র-পত্রিকায় খবর আসছে। জনমণে উষ্মা দেখা দিয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়েও সভা হয়েছে। কিন্তু সারাদেশের মানুষের সহযোগিতা ছাড়া আমাদের মন্ত্রণালয়ের কিছু করা সম্ভব নয়।

তিনি বলেন, বর্তমানে মেগা প্রকল্পসহ ছোট-বড় অনেক প্রকল্পের বাস্তবায়ন কাজ চলছে। সবই এই শুকনো মৌসুমে হয়ে থাকে। সে কারণে সারাদেশেই এই সময়ে বায়ু দূষণ বেশি থাকে। তবে ঢাকা মহানগরীর দূষণ বেশি। কারণ কাজ শুরুর আগে যে যে শর্তে এই প্রকল্পগুলো সংশ্লিষ্টরা নেন, বাস্তবায়নের সময় তা মানেন না। এক্ষেত্রে আমরা তাদেরকে নির্দেশনা দিতে পারি, সতর্ক করতে পারি। সর্বোচ্চ ম্যাজিষ্ট্রেট পাঠিয়ে তাদের তদারকি করতে এবং কোনো কোনো ক্ষেত্রে শাস্তি দিতে পারি। কিন্তু আমাদের পরিবেশ অধিদপ্তরের মাত্র ৩ জন ম্যাজিষ্ট্রেট আছে। তাদের দিয়ে কীভাবে সারা ঢাকা শহর নিয়ন্ত্রণ করব, এটা মাথায় আসে না। আবার কলো ধোয়াযুক্ত গাড়িগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হলেও বিআরটিএ সহযোগিতা করে না। তারপরও যেসব জায়গায় বেশি দূষণ, সেসব এলাকায় অভিযান চালানো হবে।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে উপমন্ত্রী বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব থেকে বড় সমস্যা পানীয় জলের। এটার ব্যবস্থা না করতে পারলে মানুষের মৌলিক চাহিদাগুলোর একটা বাকি থেকেই যায়।

তিনি বলেন, সবুজায়নের জন্য সারাদেশে বনায়ন করা হচ্ছে। প্রতিবছর বনায়নের পাশাপাশি মুজিববর্ষে এক কোটি চারা বিতরণ করা হয়েছে। বিশ্বঐতিহ্য সুন্দরবন সুরক্ষায় সরকারের পরিকল্পনাও তুলে ধরেন তিনি।

বাংরাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
টিএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।