ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বায়ুদূষণ: ২৬ যানবাহন, ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
বায়ুদূষণ: ২৬ যানবাহন, ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা: বায়ুদূষণ রোধে সরকার ঘোষিত বিশেষ অভিযানের প্রথম দিন বুধবার ঢাকা ও আশেপাশের ৫ স্থানে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। এ অভিযানে পরিবেশ দূষণের দায়ে মোট ২৬টি যানবাহনকে ৮৫ হাজার টাকা এবং ১০টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের ঢাকা মহানগর কার্যালয় ও ঢাকা জেলা কার্যালয়, গাজীপুর জেলা কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা জেলার সাভার, মানিকমিয়া এভিনিউ, খিলক্ষেত, আফতাবনগর এবং গাজীপুর জেলার বাইপাস এক্সপ্রেস ওয়ে এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এর মধ্যে মানিক মিয়া এভিনিউ, খিলক্ষেত ও আফতাবনগরে পরিচালিত অভিযান পরিদর্শন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন। মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ফারহিনা আহমেদ এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল হামিদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পরিবেশমন্ত্রী বলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণে যা যা করা দরকার সরকার তা করবে। জনগণ যাতে স্বাস্থ্যসম্মত পরিবেশে বসবাস করতে পারে তার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

তিনি বলেন, সরকার জনসচেতনতার ওপর গুরুত্ব দিয়ে আসছে। একইসাথে সরকার বায়ুদূষণকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া অব্যাহত রাখবে।

পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, সমাজের সবাইকে নিজ নিজ দায়িত্ব সচেতনভাবে পালন করলে বায়ুদূষণ নিয়ন্ত্রণে আসবে। পরিবেশ যাতে দূষিত না হয় এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। শুধু সরকারের একার পক্ষে দূষণ নিয়ন্ত্রণ দুঃসাধ্য।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানের অংশ হিসেবে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে এবং বিআরটি মহাসড়ক নির্মাণকারী দুটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে মোট ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। সাভার এলাকায় মোবাইল কোর্টে যানবাহনের মানমাত্রাতিক্ত হর্ন বাজিয়ে শব্দ দূষণের দায়ে ৪টি যানবাহনে মোট ১১ হাজার টাকা এবং যানবাহনের কালোধোঁয়ায় বায়ুদূষণের দায়ে ৪টি যানবাহন থেকে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

খিলক্ষেত এলাকায় মোবাইল কোর্টে যানবাহনের মানমাত্রাতিক্ত হর্ন বাজিয়ে শব্দদূষণের দায়ে ৭টি যানবাহন থেকে মোট ৩৫ হাজার টাকা এবং নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ২টি প্রতিষ্ঠানে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।  

আফতাবনগর এলাকায় মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৭টি প্রতিষ্ঠান থেকে মোট ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মানিকমিয়া এভিনিউ এলাকায় যানবাহনের কালোধোঁয়ায় বায়ুদূষণের দায়ে ১১টি যানবাহনে মোট ২৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।