ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শখের পোষা বানর উদ্ধার, ফিরে যাবে বনে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
শখের পোষা বানর উদ্ধার, ফিরে যাবে বনে উদ্ধার হওয়া বানর

মৌলভীবাজার: মৌলভীবাজারের জুড়ী উপজেলা থেকে আলফা রেসাস প্রজাতির একটি বানর উদ্ধার করেছেন পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জুড়ী উপজেলার পূর্ব হরিরামপুর গ্রামের ওমর সূত্রধরের বাড়ি থেকে ওই বানরটি উদ্ধার করা হয়।

বানরটি দীর্ঘ কয়েক বছর ধরে শখের বশে পোষে ছিলেন তিনি।

গোপন সংবাদের ভিত্তিতে জুড়ীতে বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে একটি স্বেচ্ছাসেবী টিম ‘পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমে’র সদস্যরা জানতে পারেন হরিরামপুরে একটি বাড়িতে দীর্ঘ কয়েক বছর ধরে পোষা হচ্ছে একটি বানর।

বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে তারা হাজির হোন সেখানে। গিয়ে দেখতে পান একটি বানর শিকলবন্দি অবস্থায় উঠোনে বাঁধা।

সেই বাড়ির মালিক অমর সূত্রধর ও তার পরিবারের লোকজন শখের বশে পোষছেন এ বানর। পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা বানর আটক বিষয়ক অপরাধ সম্পর্কে অবগত করলে তিনি স্বেচ্ছায় রাজি হন বানরটি অবমুক্ত করতে।

এ সময় উপস্থিত ছিলেন পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্য কামরুল হাসান নোমান, মঞ্জুরে আলম লাল, খোর্শেদ আলম, খালেদুর রহমান সৈকত, মাহমুদ উদ্দিন ও দেলাওয়ার হোসেন।

এ সময় অমর সূত্রধর বলেন, আমি বন্যপ্রাণী আইন সম্পর্কে অবগত ছিলাম না। এখন আইন সম্পর্কে জেনে আমি এ বানরটি স্বেচ্ছায় আপনাদের কাছে হস্তান্তর করছি। আশা করি, আমার ভালোবাসার বানরটি এখন আরও ভালো থাকবে।

পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্য খোর্শেদ আলম জানান, পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের উদ্যোগে আলফা রেসাস প্রজাতির একটি বানর উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার জুড়ী উপজেলার হরিরামপুর গ্রামের ওমর সূত্রধরের বাড়ি থেকে উদ্ধার করা হয়। বানরটি দীর্ঘ কয়েক বছর থেকে শখে পোষে ছিলেন তিনি। পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা আইন সমন্ধে তাকে অবগত করলে তিনি স্বেচ্ছায় বানরটি দিয়ে দেন।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকতা রেজাউল করিম চৌধুরী বলেন, পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের মাধ্যমে রেসাস প্রজাতির উদ্ধার বানরটি আমরা রেস্কিউ সেন্টারে নিয়ে আসবো। এরপর বানরটি স্বাভাবিক জীবনে ফিরে এলে আমরা বনে ফিরিয়ে দেবো।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
বিবিবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।