ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রুট পারমিট নিয়ে না চলায় ৩ বাস জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
রুট পারমিট নিয়ে না চলায় ৩ বাস জব্দ

ঢাকা: রুট পারমিট না নিয়ে চলাচল করার অভিযোগে যৌথ অভিযানে তিনটি বাস জব্দ করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পরিচালিত যৌথ অভিযানে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রুট পারমিটের মেয়াদ উত্তীর্ণ, অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভায়োলেশন, সিট সংখ্যা বেশি থাকাসহ নানা অভিযোগে সরকারি সংস্থা তিনটি অভিযান পরিচালনা করে।

জানা গেছে, অভিযান শেষে জব্দকৃত বাস তিনটিকে দক্ষিণ সিটির মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে ডাম্পিং করা হয়েছে।  

রোববার (৫ ফেব্রুয়ারি) রমনার ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট অব বাংলাদেশ সংলগ্ন এলাকা, শাহবাগ ও মাতুয়াইলের পুনম সিনেমা হলের বিপরীতে মাতুয়াইল মেডিকেল সংলগ্ন এলাকায় অভিযানগুলো পরিচালিত হয়। যৌথ অভিযান পরিচালনা করেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান ও বিআরটিএ আদালত-৫’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তরিকুল ইসলাম।

অভিযানে সময় ট্রান্সপোর্ট লিমিটেডের ঢাকা মেট্রো-ব-১৩-০৩০৯, রাফসান পরিবহনের ঢাকা মেট্রো-জ-১৪-০১০৮ এবং অনাবিল পরিবহনের ঢাকা মেট্রো-ব-১৫-৮৭৬৯  নম্বরের বাসগুলো জব্দ করে দক্ষিণ সিটির কেন্দ্রীয় মাতুয়াইল ভাগাড়ে ডাম্পিংয়ের জন্য পাঠানো হয়। এ ছাড়া রুট পারমিটের মেয়াদ উত্তীর্ণ, অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভায়োলেশন, সিট সংখ্যা বেশি থাকায় অভিযানে বসুমতী, শিকড়, শুভযাত্রা, ট্রান্স সিলভা, আল বারাকা, দিশারী, মেঘলা, বাহন, শৌমিতা ও সাভার পরিবহনের ১০টি বাসের বিরুদ্ধে দশটি মামলা দেওয়া হয়। জরিমানা করা হয় ৩৭ হাজার টাকা।

দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে সবুজবাগ থানার আওতাধীন ৫ নম্বর ওয়ার্ডের বৌদ্ধ মন্দির এলাকায় ব্যাটারি চালিত অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ব্যাটারিচালিত নয়টি অবৈধ রিকশা জব্দ করে মাতুয়াইল ল্যান্ডফিলে নিয়ে যাওয়া হয়।  

ধানমন্ডি এলাকায় অভিযান পরিচালনা করেন দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান। এ সময় ধানমন্ডি সোসাইটি কর্তৃক ফুটপাত ও মূল রাস্তায় ব্যারিকেড দেওয়া ও রাত ১২টার পর বিভিন্ন রাস্তা বন্ধ করে দিতে ব্যবহৃত সব প্রতিবন্ধকতা অপসারণ করা হয়। এরপর তার

নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নিউ মার্কেট (মেইন), নিউ সুপার মার্কেট, বনলতা মার্কেট, নিউ সুপার মার্কেট (উত্তর) ও চন্দ্রিমা মার্কেটে মাইকিং করে ফুটপাত ও প্যাসেজে কোনো প্রকার দোকান না বসাতে সতর্ক করেন।

যৌথ অভিযানের বিষয়ে নিশ্চিত করেছেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা। সড়ক পরিবহন আইন-২০১৮’র ব্যত্যয় হওয়ায় ১০টি বাসের বিরুদ্ধে দশটি মামলা দেওয়া হয়েছে। ৩৭ হাজার টাকা অর্থদণ্ডও আরোপ করা হয়েছে। রুট পারমিটবিহীন তিনটি বাস জব্দের পর ডাম্পিং করা হয়েছে। এ অভিযান চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।