ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

১২৬ কোটি টাকায় ১৫টি স্ট্যাডেল ক্যারিয়ার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
১২৬ কোটি টাকায় ১৫টি স্ট্যাডেল ক্যারিয়ার কিনবে সরকার

ঢাকা:  চট্টগ্রাম বন্দরের জন্য ১৫টি স্ট্যাডেল ক্যারিয়ার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট খরচ হবে ১২৬ কোটি ১০ লাখ ৬৬ হাজার ২২৭ টাকা।

চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ শীর্ষক প্রকল্পের অন্তর্ভুক্ত জি-৫ প্যাকেজের আওতায় পৃথক তিনটি প্রস্তাবে লট-২,৩ ও ৪ এর আওতায় এ ক্যারিয়ার কেনা হবে৷ 

বুধবার (৮ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, আজকের সভায় মোট ১৫টি এজেন্ডা ছিল। যার সবগুলো পাশ হয়েছে। তার মধ্যে আটটি নৌপরিবহন মন্ত্রণালয়ের। বিদ্যুতের দুটি, বাণিজ্যে দুটি। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সড়ক পরিবহন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের একটি করে।

অতিরিক্ত সচিব জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন “চাট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ” শীর্ষক প্রকল্পের অন্তর্ভুক্ত জি-৫ প্যাকেজের আওতায় পৃথক তিনটি প্রস্তাবে লট-২ এর আওতায় ৪টি ০৪ হাই স্ট্যাডেল ক্যারিয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। চীনের সাংহাই জানহোয়া হেবি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের কাছ থেকে ৫১ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার ৩০৩ টাকায় কেনা হবে।

সাঈদ মাহবুব খান জানান, একই প্রকল্পের অপর এক প্রস্তাবে লট-৩ এর আওতায় ৫টি ৪ হাই স্ট্যাডেল ক্যারিয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। চীনের সাংহাই জানহোয়া হেবি ইন্ডাস্ট্রিজ কো.লিমিটেডের কাছ থেকে ৪১ কোটি ৬৪ লাখ ৪৭ হাজার ৬২৯ টাকায় কেনা হবে।

এছাড়া লট- ৪ এর আওতায় ৬টি ০৪ হাই স্ট্যাডেল ক্যারিয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। চীনের সাংহাই জানহোয়া হেবি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের কাছ থেকে ৩৩ কোটি ০৭ লাখ ৪২ হাজার ২৯৫ টাকায় কেনা হবে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: বিআইডব্লিউটিসি’র জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)” শীর্ষক প্রকল্পের আওতায় ২টি উন্নত ইউটিলিটি টাইপ ফেরি (লট-১) নির্মাণ ও সংগ্রহের খরচ বাড়িয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ৫ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৫০০ খরচ বাড়িয়ে সর্বমোট ৩৫ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১১৪ টাকা করা হয়েছে। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেড।  

একই প্রকল্পের দ্বিতীয় প্রস্তাবে ২টি উন্নত ইউটিলিটি টাইপ ফেরি (লট-২) নির্মাণ ও সংগ্রহেরও ব্যয় বাড়িয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ৫ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৫০০ খরচ বাড়িয়ে সর্বমোট ৩৫ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১১৪ টাকা করা হয়েছে। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো, থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেড।  

একই প্রকল্পের তৃতীয় প্রস্তাবে ২টি উন্নত ইউটিলিটি টাইপ ফেরি (লট-৩) নির্মাণ ও সংগ্রহেরও খরচ বাড়িয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ৫ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৫০০ খরচ বাড়িয়ে সর্বমোট ৩৫ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১১৪ টাকা করা হয়েছে। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো, থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেড।  

৪র্থ প্রস্তাবে চারটি উপকূলীয় সমুদ্র ট্রাক (লট-১) নির্মাণ ও সংগ্রহের ব্যয় বাড়িয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ১০ কোটি ৫৮ লাখ টাকা বাড়িয়ে সর্বমোট ৭৬ কোটি ৫২ লাখ ২২ হাজার ৬০০ টাকা করা হয়েছে। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হচ্ছে আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেড।

একই প্রকল্পের আওতায় ৫ম প্রস্তাবে ৪ (চার)টি উপকূলীয় সমুদ্র ট্রাক (লট-২) নির্মাণ ও সংগ্রহের ব্যয় বাড়িয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ১০ কোটি ৫৮ লাখ টাকা বাড়িয়ে সর্বমোট ৭৬ কোটি ৫২ লাখ ২২ হাজার ৬০০ টাকা করা হয়েছে। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হচ্ছে থ্রি এ্যাঙ্গেল মেরিস লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
জিসিজি/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।