ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

তুরস্কে উদ্ধার অভিযানে প্রশংসা কুড়াচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
তুরস্কে উদ্ধার অভিযানে প্রশংসা কুড়াচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী

ঢাকা: তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পরে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। দেশটিতে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকা প্রশংসা কুড়াচ্ছে।

ভূমিকম্পে তুরস্কের আদিয়ামান শহরে এ পর্যন্ত ভেঙে পড়া ভবনের ভেতর থেকে একজনকে জীবিত এবং ১৫ জনের মরদেহ উদ্ধারসহ ভূমিকম্পে বিধ্বস্ত ছয়টি ভবন অপসারণ করেছে বাংলাদেশের উদ্ধারকারী দল।

১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মানবিক সহায়তার অংশ হিসেবে প্রচণ্ড শীতের মাঝে বৈরী পরিস্থিতিতেও নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

বাংলাদেশের উদ্ধারকারী দলটির পক্ষ থেকে এ পর্যন্ত  ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টুন খাবার এবং ৭২টি তাঁবু বিতরণ করা হয়েছে।

ভূমিকম্প দুর্গত স্থানীয় লোকজনের মাঝে চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে সেনাবাহিনীর মেডিকেল টিমটি দুটি ভাগে বিভক্ত হয়ে একটি স্থায়ী মেডিকেল সেন্টার এবং উদ্ধার অভিযান স্থানে ফার্স্ট এইড টিম হিসেবে প্রাথমিক চিকিৎসা সেবা দিচ্ছে।

স্থায়ী মেডিকেল সেন্টারটি মূলত ভূমিকম্পের ফলে আঘাতপ্রাপ্ত ও মানসিক ট্রমায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছে। এ পর্যন্ত ১০৪ জনকে চিকিৎসা সেবাদান ও তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উদ্ধারকারীরা প্রাণের সন্ধানে এখনও কঠোর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। পাশাপাশি আটকে পড়াদের উদ্ধার করতে চেষ্টা চালানো হচ্ছে, সেটি হোক জীবিত অথবা মৃত। বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ আচরণ স্থানীয় জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানলে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় গত ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল তুরস্কে গমন করে।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩  
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।