ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীর ক্ষমতায়নে বিশ্বে উদাহরণ তৈরি করেছে বাংলাদেশ: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
নারীর ক্ষমতায়নে বিশ্বে উদাহরণ তৈরি করেছে বাংলাদেশ: স্পিকার

ঢাকা: নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্ব তৈরিতে বাংলাদেশ বিশ্বে উদাহরণ তৈরি করেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বলেছেন প্রত্যন্ত এলাকা থেকেও নারীরা বিপুল ভোটে বিজয়ী হয়ে দেশীয় উন্নয়নে নেতৃত্ব দিচ্ছেন।

রোববার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টরস প্রোগ্রাম ডেভিড নক্স  ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের ফাউন্ডিং চেয়ারপার্সন সারা যাকের তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় তারা ‘ওমেন অব দ্য ওয়ার্ল্ড’ ফেস্টিভ্যাল (ওয়াও ফেস্টিভ্যাল), নারী উন্নয়ন ও লিঙ্গ বৈষম্য নিরসন, বাংলাদেশে নারী নেতৃত্ব এবং তাদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্ব তৈরিতে বাংলাদেশ বিশ্বে উদাহরণ তৈরি করেছে। প্রত্যন্ত এলাকা থেকেও নারীরা বিপুল ভোটে বিজয়ী হয়ে দেশীয় উন্নয়নে নেতৃত্ব দিচ্ছেন।

এসময় তিনি ছেলে ও মেয়ে উভয় সন্তানের ক্ষেত্রে পারিবারিক সব সুযোগ সমভাবে প্রাপ্তি নিশ্চিতকরণের জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

সারা যাকের বলেন, বাংলাদেশের নারীরাও আজ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এদেশের নারীদের বিজয়গাঁথা সর্বসমক্ষে তুলে ধরতে হবে।

ডেভিড নক্স বাংলাদেশের নারী নেতৃত্বের উচ্চসিত প্রশংসা করেন। এসময় তারা স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে ‘ওমেন অব দ্য ওয়ার্ল্ড’ ফেস্টিভ্যালে (ওয়াও ফেস্টিভ্যাল) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান।

সাক্ষাতকালে এশিয়াটিক এক্সপেরিয়েন্টাল মার্কেটিং লিমিটেডের নির্বাহী পরিচালক (প্রশাসন) ফারুক আহমেদ, ব্রিটিশ কাউন্সিলের হেড অব আর্টস নাহিন ইদ্রিস উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।