ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

গ্রামীণ রাস্তার পাশে ফসল ফলাতে সংসদীয় কমিটির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
গ্রামীণ রাস্তার পাশে ফসল ফলাতে সংসদীয় কমিটির নির্দেশ

ঢাকা: গ্রামীণ রাস্তার পাশে ফসল ফলিয়ে খাদ্যের উৎপাদন বাড়াতে ভূমিকা রাখার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে পরিচালনা করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম। সংসদ ভবনে এ বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার ও কানিজ সুলতানা।

বৈঠকে উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ; গ্রামীণ রাস্তায় কম-বেশি (১৫ মি. দৈর্ঘ্য পর্যন্ত) সেতু ও কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

গ্রামীণ রাস্তার কম-বেশি (১৫ মি. দৈর্ঘ্য পর্যন্ত) সেতু ও কালভার্ট নির্মাণ প্রকল্পের রাস্তাগুলো রক্ষণাবেক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা ও সেতু, কালভার্ট নির্মাণের ক্ষেত্রে প্রাপ্ত তালিকাগুলো পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখার বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের সুবিধা সরাসরি শ্রমিকের কাছে পৌঁছানোর প্রয়োজনীয় কর্মপন্থা প্রস্তুত করে তা বাস্তবায়ন করার সুপারিশ করা হয়।

এ সময় ‘এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না’, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে গ্রামীণ রাস্তার পাশে ফসল ফলিয়ে খাদ্যের উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।