ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারত হয়ে রাশিয়ান মেশিনারিজ এলো মোংলা বন্দরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
ভারত হয়ে রাশিয়ান মেশিনারিজ এলো মোংলা বন্দরে

বাগেরহাট: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্য রাশিয়া থেকে ভারত ট্রানজিট ব্যবহার করে বাগেরহাটের মোংলা বন্দরে এসেছে।  

মঙ্গলবার (০৭ মার্চ) দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি অপরাজিতা।

এটি রাশিয়া-ভারত ট্রানজিটের তৃতীয় চালান।  

এর আগে শনিবার (০৪ মার্চ) ভারতের হলদিয়া বন্দর থেকে রাশিয়ান পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আলসাফা শিপিং লাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এইচ এম দুলাল জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৫২৫ প্যাকেজের ১ হাজার ২৪৯ দশমিক ১৬ মেট্টিক টন মেশিনারি পণ্য ভারত ট্রানজিট হয়ে মঙ্গলবার মোংলা বন্দরে এসে পৌঁছেছে। দুপুর থেকেই জাহাজটি থেকে পণ্য খালাস শুরু হবে। এরপর সড়ক পথে এ সব পণ্য যাবে রূপপুরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে।  

তিনি আরও বলেন, এটি রাশিয়া-ভারত ট্রানজিটের তৃতীয় চালান। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি এম ভি সেজুতি ও ২৩ ফেব্রুয়ারি এম ভি অপরাজিতা রুশ পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে।  

সম্প্রতি ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের মালামাল পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর কিছু কিছু জাহাজ রাশিয়া থেকে পণ্য এনে ভারতে খালাস করছে। সেগুলোই ভারত ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।