ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিদ্দিকবাজারে বিস্ফোরণ 

নিহতের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জাফরুল্লাহর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মার্চ ৮, ২০২৩
নিহতের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জাফরুল্লাহর

ঢাকা: রাজধানীর সিদ্দিকবাজার এলাকার বহুতল ভবনে ভয়াবহ বিস্ফোরণে ১৯ জনের মৃত্যুর ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।  

বুধবার ( ৮ মার্চ) গণমাধ্যমে এক শোকবার্তা পাঠানো হয়।

এতে নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে অর্ধকোটি টাকা ক্ষতিপূরণ ও আহতদের উন্নত চিকিৎসা এবং ৩০ লাখ টাকা প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

শোকবার্তায় সরকারের তীব্র সমালোচনা করেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।  

তিনি বলেন, বিগত কয়েক বছর যাবত ঢাকাসহ সারাদেশে ভয়াবহ বিস্ফোরণে ও অগ্নিকাণ্ডে শত শত মানুষ মৃত্যুবরণ করেছেন এবং ব্যাপক জান -মালের ক্ষয়ক্ষতি হয়েছে। এ সকল ঘটনায় সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনলে, দুর্ঘটনা এড়ানো যেত। মানুষের জীবনের মূল্য যেন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। দেখবার কেউ নাই। দেশে গণতান্ত্রিক ও আইনের শাসন থাকলে এর জবাবদিহিতা থাকতো। সরকারের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে দুর্ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। যার কারণে বাড়ি-ঘর, বহুতল ভবন, শিল্প কারখানা, নৌ-পথে ভয়াবহ দুর্ঘটনা একের পর এক বেড়ে চলছে।  

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বলেন, ঢাকা শহরের ৭০ শতাংশ ভবন রাজউকের দুর্নীতির কারণে ঝুঁকিপূর্ণ। এসব ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে পর্যায়ক্রমে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আগামীতে আরও ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হতে হবে।  

দুর্ঘটনা নিয়ে সরকার দলীয় মন্ত্রীর বক্তব্যের সমালোচনাও করেন ডা. জাফরুল্লাহ।

তিনি বলেন, সরকারের ব্যর্থতা বিরোধী দলের ওপর চাপানো একটি ব্যাধিতে পরিণত হয়েছে। সরকার এ ব্যাধি হতে বেরিয়ে না আসলে, সমস্যা সমাধানে এগিয়ে না আসলে এর ভয়াবহ পরিণতি সরকারকে বহন করতে হবে।  

এরপর শোকবার্তায় তিনি বলেন, বিস্ফোরণে নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবারবর্গ ও আত্মীয়-স্বজনদের প্রতি গভীর সহমর্মিতা ও সমবেদনা জানাচ্ছি। নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে ৫০ লাখ টাকা এবং আহতদের উন্নত চিকিৎসা ও ৩০ লাখ টাকা প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।

মঙ্গলবার বিকালে গুলিস্তানের সিদ্দিকবাজারের একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ৮, ২০২৩
এমএমআই/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।