ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ আজ আগ্নেয়গিরির মধ্যে আছে: জি এম কাদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
বাংলাদেশ আজ আগ্নেয়গিরির মধ্যে আছে: জি এম কাদের

কুমিল্লা: জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, বাংলাদেশ এখন অত্যন্ত অনিশ্চয়তার দিকে যাচ্ছে। দেশ আজ আগ্নেয়গিরির মধ্যে আছে, যে কোনো সময় ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

শনিবার (১১ মার্চ) কুমিল্লা টাউনহল মাঠে অনুষ্ঠিত কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলেনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, সরকার বলছে ৩১ বিলিয়ন রিজার্ভ আছে। কিন্তু আইএমএফ বলছে ৮-৯ বিলিয়ন কম আছে। মানে বাংলাদেশে ২২ বিলিয়ন ডলার রিজার্ভ আছে। মুডি বলছে, এটা ঝুঁকিপূর্ণ দেশ। মানে এখানে বিনিয়োগ করা যাবে না। গোঁজামিল দিয়ে দেশ পরিচালনা করা হচ্ছে। আজ বাংলাদেশে খেলাপি ঋণ ২৫ শতাংশ। যেখানে হংকংয়ের খেলাপি ঋণ এক শতাংশ। আজ প্রতিদিনই দ্রব্যমূল্য বাড়ছে। কতদিন মিছিল-মিটিং করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের আন্দোলন করবেন?

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জিনিসপত্রের দাম বাড়ছে এটা আংশিক সত্য। তাহলে ডলারের দাম কমলো কেন? কারণ সিন্ধুকে টাকা নাই। টাকা পাচার হয়ে গেছে। তাই নতুন নোট ছাপা হচ্ছে। এ টাকা, এ কাগজের কোনো মূল্য নেই। বাংলাদেশ শ্রীলঙ্কার দিকে যাচ্ছে। মেগা প্রজেক্টের নামে অপ্রয়োজনীয় লোন নিয়ে দেশকে ধ্বংস করছে সরকার।

জিএম কাদের আরও বলেন, মানুষ বৈষম্য থেকে মুক্তির জন্য যুদ্ধ করেছে। স্বাধীনতার উদ্দেশ্য ছিল একটি জনগণের রাষ্ট্র কায়েম করা। আজ আমি এমন কথা বলবো না, যেটার জন্য আমার ফাঁসিও হয়ে যেতে পারে। আজ মুক্তিযুদ্ধের চেতনাকে লাঞ্ছিত করা হচ্ছে। কোটি কোটি টাকা পাচার করা হচ্ছে। দরিদ্র আরও দরিদ্র হচ্ছে। কারণ মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হচ্ছে না। দেশে কি আজ প্রজাতন্ত্র আছে? দেশে গণতন্ত্র আছে? পৃথিবীর কেউ আজ বাংলাদেশকে গণতান্ত্রিক রাষ্ট্র বলে না।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আজকে কুমিল্লার মানুষ জেগে উঠেছে। গত ৩২ বছর দুই সরকার দেশটাকে শেষ করে দিয়েছে। আমরা একবার নয়, দুইবার নয়, চারবার আওয়ামী লীগকে ক্ষমতায় এনেছি। কিন্তু এমনটা চলতে দেওয়া যাবে না। গত দশ বছর সরকার কুইক রেন্টালের নামে ৯০ হাজার কোটি টাকা পাচার করেছে। বিএনপির ২১ জনকে গুলি করে হত্যা করা হয়েছে।

এ সময় সেখানে আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সাল চিশতী, কেন্দ্রীয় কমিটির সদস্য আলমগীর কবির মজুমদারসহ কেন্দ্রীয় ও জেলা কমিটির অন্যান্য নেতারা।

সম্মেলনে এয়ার আহমেদ সেলিমকে আবারও সভাপতি, হুমায়ুন মুন্সীকে সিনিয়র সহ-সভাপতি ও ওবায়দুল কাদের মোহনকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।