ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ৮৭ জন

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ৮৭ জন

জামালপুর: মেধা ও যোগ্যতার ভিত্তিতে মাত্র ১২০ টাকা আবেদন ফি দিয়েই জামালপুরে পুলিশের চাকুরি পেলেন ৮৭ নারী-পুরুষ।

রোববার (২০ মার্চ) রাত ১২টার দিকে জামালপুর পুলিশ লাইনসে পুলিশ কনস্টেবল পদে চাকুরি প্রার্থীদের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

যারা চূড়ান্তভাবে নির্বাচিত হন তাদের পুলিশ সুপার নাছির উদ্দিন আহামেদ ফুলেল শুভেচ্ছা জানান। আর যারা চাকরি পাননি তাদের চলে যেতে হয়। এ সময়  আনন্দ-বেদনার অশ্রুতে ভারী হয়ে উঠে সেখানকার পরিবেশ।  

সদর উপজেলার টিকরাকান্দি গ্রামের সোমাইয়া আক্তার রিচি। বাবা হাফিজুল ইসলাম বিনা বেতনে স্থানীয় একটি স্কুলের নৈশ প্রহরী। পরীক্ষা কেন্দ্রে যাতায়াতের জন্য বান্ধবীর কাছ থেকে ৪০০ টাকা ধার করে রিচি দাঁড়িয়েছিলেন জামালপুর পুলিশ লাইনসে। পুলিশ কনস্টেবল পদে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার ঘোষণা শোনে আনন্দে কেঁদে ফেলেন তিনি। বলেন সংসারে আয় রোজগারের  কেউ নেই। তাই চাকরিটা তার খুবই প্রয়োজন ছিল।

ভেলামারি গ্রামের মাহমুদ হাসান সোহানের মা-বাবা মারা গেছেন কয়েক বছর আগে। ছোট বোন সোমাইয়াকে নিয়ে দুই ভাই-বোনের সংসার চলতো তার প্রাইভেট পড়ানোর টাকায়। বিনা পয়সায় পুলিশে চাকরি পেয়ে সোহান আনন্দে আত্মহারা।

তারতাপাড়া গ্রামের বর্গা চাষি আকরাম হোসেনের ছেলে রাশেদুল এর আগেও কনস্টেবল পদে চাকরির জন্য মুখোমুখি হয়েছিলেন ৩ বার। কিন্তু মৌখিক পরীক্ষায় এসে বাদ পড়ে যায়। তবে হতাশ হয়নি। কঠোর পরিশ্রম আর চূড়ান্ত প্রস্তুতি নিয়ে আবারও অংশ নেয়। অবশেষে সফলতা আসে।

নিয়োগ পরীক্ষা যুদ্ধে অংশ নেন ২ হাজার ৯৫৪ জন। পরে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর তাদের লিখিত পরীক্ষা হয়। সর্বশেষ সেই পরীক্ষায় যারা কৃতকার্য হয় তাদের মধ্য থেকে ১৬৮ জন মৌখিক পরীক্ষার মুখোমুখি হয়। আর সর্বশেষে নারী-পুরুষ মিলে চূড়ান্তভাবে নির্বাচিত হন ৮৭ জন।

পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, আবেদনকারীদের ঘুষ কিংবা দালালদের মাধ্যমে চাকরির সুযোগ দেওয়া হয়নি। কোনো ধরনের তদবির ছাড়াই শুধু মেধা ও যোগ্যতার ভিত্তিতে ১৩ জন নারী ও ৭৪ জনকে কনস্টেবল পদে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। তিনি বলেন, নিয়োগ প্রক্রিয়াটি একটি চ্যালেঞ্জ ও কঠিন কাজ।  

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।