ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেজর (অব) মান্নানসহ ১৩ জনের নামে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
মেজর (অব) মান্নানসহ ১৩ জনের নামে মামলা

ঢাকা: বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সিয়াল কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান মেজর (অব.) এম, এ মান্নান ও ঋণ গ্রহীতা মো. আকবর হোসেনসহ ১৩ জনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২০ মার্চ) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিআইএফসির সাবেক চেয়ারম্যান মেজর (অব.) আব্দুল মান্নান এবং তার প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তারা পরস্পর যোগসাজসে, একে অন্যের সহায়তায় প্রতারণামূলকভাবে মেট্রোপলিটন সিএনজি লিমিটেডের মালিক মো. আকবর হোসেনের নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ছয় কোটি টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে এ টাকা পরিশোদ না করে গ্রাহকের কাছে পাওনা তিন কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা আত্মসাত করে। এতে দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং তাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ হওয়ায় কমিশন তাদের নামে মামলা রুজুর অনুমোদন দিয়েছে এবং সোমবার মামলাটি রুজু করা হয়েছে।

এদিকে মেট্রোপলিটন সিএনজির মালিক মো. আকবর হোসেন ছয় কোটি টাকা ঋণ মঞ্জুর করিয়ে একই পরিমাণ টাকা উঠিয়ে নিয়েছেন এবং এ ঋণের আসল ও সুদসহ চার কোটি ৬৬ লাখ ৯২ হাজার ৬৮৩ টাকা মন্দঋণ হিসেবে বকেয়া রয়েছে। এরমধ্যে আসল টাকা হলো তিন কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা। এ ঋণ পুনঃতফসিল করা হয়নি এবং এই ঋণ বর্তমানে শ্রেণিকৃত। আসামিরা এ পরিমাণ টাকা আত্মসাতসহ দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করেছেন মর্মে প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় কমিশনের অনুমোদন নিয়ে একটি মামলা রুজু করা হয়েছে ।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এসএমএকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।