ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

গণতন্ত্র বিপন্নকারী অশুভ শক্তিকে ঐক্যবদ্ধভাবে রুখতে হবে: রাষ্ট্রপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
গণতন্ত্র বিপন্নকারী অশুভ শক্তিকে ঐক্যবদ্ধভাবে রুখতে হবে: রাষ্ট্রপতি -ফাইল ছবি

ঢাকা: গণতন্ত্রকে বিপন্ন করে তোলে এমন যে কোনো অশুভ শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার (৭ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণ জয়ন্তী (৫০ বছরপূর্তি) উপলক্ষে বিশেষ অধিবেশনে স্মারক বক্তৃতায় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

রাষ্ট্রপতি তাঁর নির্ধারিত আসন গ্রহণের সময় বিউগলে সুর বেজে উঠে। এর পর জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এ সময় সংসদে ভিআইপি গ্যালারিতে বসে রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণ শোনেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন। অধিবেশনে উপস্থিত ছিলেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলের নেতা রওশন এরশাদ।

এছাড়া আমন্ত্রিত হয়ে ভিআইপি গ্যালারিতে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান ও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।   ১৯৭৩ সালের ৭ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা শুরু হয়। এ বছর সংসদের ৫০ বছর পূর্ণ হলো। জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে এ বিশেষ অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এই অধিবেশনের ভাষণই সংসদে রাষ্ট্রপতি হিসেবে তার শেষ ভাষণ।

রাষ্ট্রপতি বলেন, জাতির বীর, সাহসী সূর্যসন্তানেরা লাখো প্রাণের বিনিময়ে আমাদের একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দিয়ে গেছেন। আমাদের দায়িত্ব এই দেশ ও জাতির অগ্রযাত্রাকে বেগবান করা।

তিনি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম প্রধান স্তম্ভ এই মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে আমি আজ দলমত নির্বিশেষে দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি— আসুন সবার সম্মিলিত প্রয়াসে প্রিয় মাতৃভূমি থেকে সংঘাত—সংঘর্ষ এবং যে কোনো উগ্রবাদ ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড থেকে দূরে থেকে কল্যাণমুখী রাষ্ট্র গঠনে শামিল হই। গণতন্ত্রকে বিপন্ন করে তোলে এমন কোনো অশুভ শক্তির বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।